Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

গ্র্যান্ড মাস্টারস দাবায় চ্যাম্পিয়ন ফাহাদ

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সিজেকেএস-ফোর এইচ গ্রুপ-ডায়মন্ড সিমেন্ট গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযেগিতায় জমজমাট লড়াইয়ে সোনারগাঁও চেস ক্লাবের ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছেন। দশ খেলায় ৭ পয়েন্ট করে নিয়ে ফিদে মাস্টার ফাহাদ ও ভারতের আন্তর্জাতিক মাস্টার ধূলিপাল্লা বালা চন্দ্রা চ্যাম্পিয়নশিপের জন্য টাই করেন। এতে টাইব্রেকিং পদ্ধতির প্রতিপক্ষের গড় রেটিং পদ্ধতিতে ফিদে মাস্টার ফাহাদ চ্যাম্পিয়ন এবং আন্তর্জাতিক মাস্টার বালা চান্দ্রা প্রশাদ রানার-আপ হন। এছাড়া সাড়ে ছয় পয়েন্ট করে অর্জন করেন ৪জন খেলোয়াড়, টাইব্রেকিং পদ্ধতিতে সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ড মাস্টার গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান তৃতীয়, ভারতের গ্র্যান্ড মাস্টার আর এম ললিত বাবু চতুর্থ, সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব পঞ্চম এবং বেঙ্গল চেস ক্লাবের গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ ষষ্ঠ স্থান লাভ করেন। ৬ পয়েন্ট করে নিয়ে টাই-ব্রেকিং পদ্ধতিতে ভারতের নীলেশ সাহা সপ্তম, বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন অষ্টম, সাইফ স্পোর্টিং ক্লাবের ফিদে মাস্টার মোঃ তৈয়বুর রহমান নবম ও জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটির ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমান দশম স্থান লাভ করেন। সাড়ে পাঁচ পয়েন্ট করে ভারতের গ্র্যান্ড মাস্টার দিব্যেন্দু বড়–য়া একাদশ, শেখ রাসেল চেস ক্লাবের আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল দ্বাদশ এবং বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার সেখ নাসির আহমেদ ত্রয়োদশ স্থান লাভ করেন।
গতকাল এমএ আজিজ স্টেডিয়ামের কনভেনশন হলে দশম রাউন্ডের খেলা শেষে পুরস্কার বিতরণ করেন সিটি মেয়র ও চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম। এ সময় স্পন্সর প্রতিষ্ঠানের কর্ণধার ও সিজেকেএস’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নয় দিনব্যাপী এ গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতায় বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া ও নেপালের ৫ জন গ্র্যান্ড মাস্টার, ৩ জন আন্তর্জাতিক মাস্টার ও একজন মহিলা আন্তর্জাতিক মাস্টারসহ ৩০ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন। বিজয়ীদের নগদ পাঁচ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কারের মধ্যে চ্যাম্পিয়ন ফিদে মাস্টার ফাহাদ ও রানার-আপ আন্তর্জাতিক মাস্টার বালা চন্দ্রা প্রত্যেকে সাড়ে ১২শ’ মার্কিন ডলার করে অর্থ পুরস্কার দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।