Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

রোহিঙ্গাদের নিতে আগ্রহী মিয়ানমার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ায় বাংলাদেশ যে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় পদক্ষেপ নিয়েছে সেটা সফল হয়েছে বলে মস্তব্য করেছেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হয়ে গেছে বলেও জানান তিনি। গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি একথা বলেন। মেঘনায় বাংলাদেশ ও ব্রুনাইয়ের ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠকে অংশ নেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।
বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশ দ্বিপক্ষীয়ভাবে সমাধান করতে আগ্রহী। একইভাবে আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়েই এ বিষয়ে সামনে এগোতে চাই। আমরা এখানে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় মিক্সড পলিসি নিয়েছি। আমাদের এই পলিসি যে সফল হয়েছে, সেটা জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রতিবেদন বা আইসিসির ঘোষণা, যেটার কথাই আপনারা ধরুন না কেন। রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়ে পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। মিয়ানমারও খুব আগ্রহী রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে। দেখা যাক কবে নাগাদ আমরা শুরু করতে পারি।
ব্রুনাইয়ের সঙ্গে এফওসির বিষয়ে এম শহীদুল হক বলেন, বাংলাদেশে জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ব্রুনাই। হালাল খাদ্য শিল্পেও তাদের আগ্রহ রয়েছে। এছাড়া আগামী বছর দু’দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময় নিয়েও দেশটির সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ