Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

৫০ হাজার যোদ্ধাকে প্রস্তুত হতে বললেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৮, ৮:৫৯ পিএম

সিরিয়ার ইদলিবে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ও রাশিয়ান বাহিনীর হামলা মোকাবেলায় ৫০ হাজার যোদ্ধাকে প্রস্তুত হতে বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। সিরিয়ায় তুরস্ক সমর্থিত ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) এসব সদস্যকে সিরিয়ার আফরিন, আজাজ, জারাবুলাস, আল-বাব এবং আল-রিও শহরে প্রস্তুতি নিতে বলা হয়েছে বলে সোমবার জানায় দেশটির একটি সংবাদমাধ্যম।
এর আগে থেকে সিরিয়ার আফরিনে তুরস্কের অপারেশন অলিভ ব্রাঞ্চের সময়ে আফরিন ও ইফ্রেটিস নদীসংলঘœ এলাকায় তুরস্কের প্রায় ৩০ হাজা সৈন্য অবস্থান করছে। এদিকে ইদলিব নিয়ে উত্তেজনা দেখা দেয়ার পর তুরস্কের সিরিয়া সীমান্তে সামরিক যান, মিসাইল, আর্টিলারি মোতায়েন করেছে। এছাড়া ইদলিবের উত্তর থেকে দক্ষিণ এলাকার মধ্যে প্রায় ১২টি পয়েন্টে তুরস্কের সেনাবাহিনী অবস্থান করছে। ইদলিব হামলা মোকাবেলার জন্য তারা সিমেন্টের বাঙ্কার তৈরি ও বুলেটপ্রæফ পোশাকে নিজেদের প্রস্তুত করছে।
ইদলিব শহরে বর্তমানে প্রায় ৩০ লাখ সাধারণ মানুষ বসবাস করছে। সেখানে অভিযান চালালে বেসামরিক মানুষের মধ্যে ব্যাপক হতাহতের ঘটনা ঘটবে। তুরস্কে শরণার্থীর সংখ্যা বাড়বে, এমন আশঙ্কায় সেখানে অভিযান চালানোর বিরোধিতা করেছে এরদোগান সরকার। খবর ইয়ানি শাফাক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ