Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ঝুলন্ত পার্লামেন্টের পথে সুইডেন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

স্ইুডেনে সাধারণ নির্বাচনে হারজিৎ এখনো নির্ধারণ হয়নি। গত রোববার এ নির্বাচনে ভোট নেওয়া হয়। প্রধান দুটি জোট প্রায় সমানসংখ্যক ভোট পাওয়ায় ঝুলন্ত পার্লামেন্টের পথে দেশটি। পরবর্তী সরকারে কে আসছেন, তা জানতে বেশ কিছু সময় অপেক্ষা করতে হবে।
বিবিসি ও রয়টার্সের খবরে জানানো হয়, সুইডেনের সাধারণ নির্বাচনে দুই প্রধান জোটের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। শাসক দল বামপন্তুী জোট সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছে। বাম জোট পেয়েছে ৪০ দশমিক ৬ শতাংশ ভোট। আর প্রধান প্রতিদ্ব›দ্বী অভিবাসনবিরোধী কট্টর ডানপন্থী জোট পেয়েছে ৪০ দশমিক ৩ শতাংশ ভোট। এ ছাড়া এবার নির্বাচনে ন্যাশনালিস্ট সুইডেন ডেমোক্র্যাটস (এসডি) ১৭ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছে। এর আগের নির্বাচনের চেয়ে দলটি ১২ দশমিক ৯ শতাংশ ভোট বেশি পেয়েছিল। এসডি দলের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ রয়েছে।
বিশ্লেষকদের মতে, ভোটের ফল দেখে বোঝা যাচ্ছে অভিবাসন সংকট ইউরোপের এই উদারপন্তুী দেশের ওপর কতটা প্রভাব ফেলেছে। ভোটাররা অভিবাসনবিরোধী দলগুলোর দিকে ঝুঁকেছেন। শুধু তা-ই নয়, বর্ণবাদী আচরণের অভিযোগ রয়েছে এমন দলও এবার বেশি ভোট পেয়েছে। নির্বাচনের পর সুইডেনে জোট সরকার গঠনের বিষয়টি প্রায় নিশ্চিত। তবে সরকার গঠনের ক্ষেত্রে দুটো দলই এসডির সঙ্গে জোট গঠনের বিষয়টি নাকচ করে দিয়েছে। যদিও এসডির নেতা বলেছেন, তিনি সবগুলো দলের সঙ্গে আলোচনার জন্য প্রস্তুত।
এসডি দলের নেতা জিমি অ্যাকেসন দলের সমাবেশ বলেছেন, ‘পার্লামেন্টে আমরা আমাদের আসনসংখ্যা বাড়াব এবং সামনের সপ্তাহ, মাস ও দিনগুলোতে সুইডেনে যা ঘটবে, তার ওপর আমাদের অপরিসীম প্রভাব থাকবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।