Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে ২৭ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৭ এএম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেষ ২৭ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে গত রোববার। লেনদেনের বড় উত্থান হলেও এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। মূল্যসূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪৬টির।
বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স এদিন আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট কমে ৫ হাজার ৫৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ১ হাজার ৯৪৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ২৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে।
মূল্যসূচকের পাশাপাশি ডিএসইর বাজার মূলধনও কমেছে। দিনের লেনদেন শেষ ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৯৫ হাজার ৬২৬ কোটি টাকা। যা আগের কার্যদিবস শেষে ছিল ৩ লাখ ৯৬ হাজার ৩৫৭ কোটি টাকা। অর্থাৎ বাজারটির বাজার মূলধন কমেছে ৭৩১ কোটি টাকা।
বাজার মূলধন ও মূল্যসূচক কমলেও ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর এই শেয়ার বাজারে লেনদেন হয়েছে ৯০০ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার। বাজারটিতে এর আগে গত ২৫ জুলাই ৯শ’ কোটি টাকার বেশি লেনদেন হয়েছিল। সে হিসাবে প্রায় দেড় মাস পর আজ ডিএসইতে আবারও ৯শ’ কোটি টাকার উপরে লেনদেন হলো।
এদিন টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে অ্যাকটিভ ফাইনের শেয়ার। কোম্পানিটির ৭১ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা কেপিসিএলের শেয়ার লেনদেন হয়েছে ৪৮ কোটি ৮৩ লাখ টাকার। ৪৫ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সায়হাম টেক্সটাইল। লেনদেনে এরপর রয়েছে- ড্রাগণ সোয়েটার, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, সামিট পাওয়ার, নাহি অ্যালুমিনিয়াম, কনফিডেন্স সিমেন্ট, বিএফএস থ্রেড ডাইং এবং আমান ফিড।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৫৩ পয়েন্ট কমে ১০ হাজার ৩৭৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার। লেনদেন হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৮টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৬টির। আর অপরিবর্তিত রয়েছে ২২টির দাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

৮ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ