Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

হামলার আশঙ্কায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৭ এএম

সারাদেশে সহিংসতা ও রাসায়নিক জঙ্গি হামলার আশঙ্কা করছে দেশের সরকারি বিভিন্ন গোয়েন্দা সংস্থা। আর এই আশঙ্কায় দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেশের সকল সরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে সম্ভাব্য এই হামলা মোকাবেলায় সতর্কতা ও জরুরী চিকিৎসা সেবাদানে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে চিঠি প্রদান করা হয়েছে। রাসায়নিক হামলায় আহত ব্যক্তিদের চিকিৎসার জন্য প্রতিটি হাসপাতালে একটি বিশেষ চিকিৎসা ব্যবস্থাপনা টিম গঠনের জন্য ওই চিঠিতে বলা হয়েছে। চিঠির বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদের সঙ্গে কথা বলতে চাইলে তার মোবাইল নম্বরটি বন্ধ পাওয়া গেছে। এছাড়া, প্রয়োজনীয় চিকিৎসা-সরঞ্জাম-ওষুধ সীমিত আকারে মজুদ, অ্যাম্বুলেন্স সচল রাখা, অপারেশন থিয়েটারে বিদ্যুতের বিকল্প ব্যবস্থার জন্য জেনারেটর সচল রাখা ও বিশেষ চিকিৎসা ব্যবস্থাপনা টিমের সকল সদস্যের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা নিতেও বলা হয়েছে।
বাংলাদেশে প্রথমবারের মতো রাসায়নিক জঙ্গি হামলার আশঙ্কা করে সরকারি বিভিন্ন গোয়েন্দাগুলো সরকারকে সতর্ক করেছে। এর পর পরই সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সারাদেশের মেডিকেল কলেজ হাসপাতাল জেনারেল হাসপাতাল ও বিশেষায়িত স্বাস্থ্য কেন্দ্রগুলোকে হামলা পরবর্তী জরুরী চিকিৎসা সেবাদানে জনবল ও প্রয়োজনীয় ওষুধপত্র এবং উপকরণ নিয়ে প্রস্তুত থাকতে সংশ্লিষ্ট প্রধানদেরকে নির্দেশ দেয়া হয়েছে ওই চিঠিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ