Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চৌগাছায় আ’লীগ নেতার সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন

প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, যশোর : যশোরের চৌগাছায় আওয়ামী লীগ নেতা পাশাপোল ইউপি চেয়ারম্যান শাহীন রহমানের বিরুদ্ধে সংখ্যালঘু নির্যাতনের অভিযোগে মানববন্ধন করেছে হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের যুবফ্রন্ট। তার নির্যাতনে বহু হিন্দু পরিবার জমিজমা বিক্রি করে দেশ ছাড়তে বাধ্য হয়েছে বলে অভিযোগ উঠেছে। গত বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় চৌগাছা শহরের ভাস্কর্য মোড়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে নেতৃত্ব দেন উপজেলা ছাত্রলীগের সভাপতি সুমন সরকার।
এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য এ্যাড. মনিরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, চৌগাছা উপজেলা ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয় আমাকে বিষয়টি জানানোর পর আমি প্রশাসনকে তদন্ত করে ব্যবস্থা নিতে বলেছি। মানববন্ধনের পর তোলপাড় সৃষ্টি হয়েছে এলাকায়। এতদিন অনেকেই নির্যাতনের ব্যাপারে জোরালো ভূমিকা নেয়নি নানা ভয়ে। এখন দেয়ালে পিঠ ঠেকে যাওয়ায় নতুনভাবে অত্যাচার নির্যাতনের আশঙ্কায় সবাই ঐক্যবদ্ধভাবে মাঠে নেমেছেন বলে মানববন্ধনে যোগ দেওয়া কয়েকজন জানান। চৌগাছা উপজেলা ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয় বলেন, চেয়ারম্যান শাহীন ও তার বাহিনীর অত্যাচারে ওই ইউনিয়নের দেড় শতাধিক হিন্দু পরিবার ভারতে চলে যেতে বাধ্য হয়েছে।
মানববন্ধন চলাকালে বক্তব্য দেন উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক সোহেল কবীর, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শামীম রেজা, যুগ্ম সম্পাদক সাজ্জাদ মল্লিক, সাংগঠনিক সম্পাদক পারভেজ হোসেন বিদ্যুৎ, প্রচার সম্পাদক রবিউল ইসলাম রুবেল, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য যুব পরিষদের চৌগাছা উপজেলা সভাপতি পরিমল সরকার, ঐক্য পরিষদ নেতা অভিজিৎ রায়, সন্দীপ কুমার জয়, সুমন্ত বিশ্বাস প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, উপজেলার পাশাপোল ইউপি চেয়ারম্যান শাহীন রহমান ও তার সন্ত্রাসী বাহিনী হুমকি ধামকি দিয়ে ওই ইউনিয়নের দেড়-শতাধিক পরিবারকে স্বল্প মূল্যে তাদের জমিজমা, বাস্তুভিটা বিক্রি করে দেশ ছাড়তে বাধ্য করেছেন। পাশাপোল ইউনিয়নের রানীয়ালী, বাড়িয়ালী, হাউলী, মালিগাতি, বড়গোবিন্দপুর ও সরিষাগাতি গ্রামের এসব সংখ্যালঘু পরিবার দেশ ছেড়ে ভারতে পাড়ি জমাতে বাধ্য হয়েছে। তারা বলেন, উপজেলার রানীয়ালী গ্রামের পরেশ ম-লের চার পুত্রের ১০০ বিঘা জমি ছিল। চেয়ারম্যান শাহীনের বাহিনী ভয়ভীতি দেখিয়ে তাদের স্বল্প মূল্যে এই জমি বিক্রি করে স্বপরিবারে ভারতে চলে যেতে বাধ্য করেছে। রানীয়ালীতে এক ব্যাবসায়ী পোল্ট্রি ফিড উৎপাদনের কারখানা করেছে। ওই কারখানার মালিকের কাছে এসব জমি বিক্রি করতে ইউপি চেয়ারম্যন গ্রামের সংখ্যালঘুদের বাধ্য করে। কেউ জমি বিক্রি করতে না চাইলে যশোর শহরের সশস্ত্র সন্ত্রাসী ও চেয়ারম্যানের পোষ্যবাহিনী রাতের আঁধারে অস্ত্র দিয়ে ভয় দেখিয়ে তাদের জমি বিক্রি করে ভারতে চলে যেতে বাধ্য করে।
তারা আরও বলেন, রানীয়ালী ম-ল পাড়ার পরেশ ম-লের পুত্র দিপক ম-ল, অখিল ম-ল, দিলিপ ম-ল ও নিখিল ম-ল, একই এলাকার তারাপদ ম-লের পুত্র বরুন ম-ল, ভরত ম-লের পুত্র গোপাল ম-ল, অঘর ম-লের পুত্র গৌর ম-ল, ফকির চাঁদের পুত্র পরেশ ম-ল, দুলাল ম-লের পুত্র কেটু ম-ল, রানীয়ালী মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক অবণী ম-ল, পরিতোষ ম-লের পুত্র সুবাস ম-ল, বিমল শিল ও কুশো ম-ল চেয়ারম্যানের বাহিনীর ভয়ে তাদের সহায়-সম্বল বিক্রি করে ভারতে চলে গেছেন।
এ বিষয়ে পাশাপোল ইউনিয়নের সাবেক সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মহাদেব বাবু বলেন, শাহীন চেয়ারম্যান হওয়ার পর থেকেই ইউনিয়নের সংখ্যালঘু বিতাড়নে নেমেছে। তার নিজ গ্রাম বাড়িয়ালী থেকেও ৬টি হিন্দু পরিবার ভারতে চলে গেছে। আরও ২টি পরিবার এখনো নিজেদের বাড়িতে থাকতে পারছে না। আমরা সে সময়ে এ ব্যাপারে সাবেক মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ এবং ইউএনও দেলোয়ার হোসেন মাতুব্বরের কাছে দফায় দায় অভিযোগ করে কোনো প্রতিকার পাইনি। এখন নতুন করে আবার নির্যাতন চালানো হচ্ছে।
বাংলাদেশ পুঁজা উদ্যাপন পরিষদের চৌগাছা উপজেলা সাধারণ সম্পাদক অধ্যক্ষ বলাই চন্দ্র পাল জানান, চেয়ারম্যান শাহীন ও তার বাহিনীর অত্যাচারে অনেক হিন্দু পরিবার তাদের জমিজমা বিক্রি করে ভারতে চলে গেছেন। আমরা তার সাথে একাধিকবার কথা বলেছি কিন্তু কোনো প্রতিকার হয়নি।
চৌগাছা থানার ওসি মশিউর রহমান জানান, আমি এখনো কোনো অভিযোগ পায়নি। অভিযোগ আকারে পেলেই ব্যবস্থা নেওয়া হবে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন ইউপি চেয়ারম্যান শাহীন রহমান। তিনি বলেন, এসব অভিযোগের কোনো ভিত্তি নেই। প্রতিপক্ষরা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চৌগাছায় আ’লীগ নেতার সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ