Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

হাতিরঝিল প্রকল্প, নকশার বাইরের স্থাপনা অপসারণের নির্দেশ

৭ দিন সময় দিয়ে প্রজেক্ট রক্ষার জন্য কেন নির্দেশ দেয়া হবে না জানতে চান হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

রাজধানীর হাতিরঝিল বেগুনবাড়ি প্রকল্প (নকশার বাইরে) লে-আউট প্ল্যানের বাইরে থাকা সব স্থাপনা ৭ দিনের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমে বেঞ্চ সোমবার রুলসহ এ আদেশ দেন। একই সঙ্গে এ বিষয়ে রুল জারি করা হয়েছে। রুলে হাতিরঝিল- বেগুনবাড়ি প্রকল্পের লে-আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনা নির্মাণ বন্ধে এবং লে-আউট প্ল্যান অনুসারে হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টকে রক্ষা করার জন্য কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।
পূর্ত সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, হাতিরঝিল থানার ওসি ও প্রকল্প পরিচালককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এছাড়া আদালতের আদেশের বিষয়ে দুই সপ্তাহের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিল করার জন্য বলা হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।
এর আগে গত ১ অগাস্ট একটি জাতীয় দৈনিকে নিন্ত্রিয় ভূমিকায় রাউজক শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে এ ব্যাপারে নির্দেশনা চেয়ে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে গতকাল জনস্বার্থে একটি রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ এ আদেশ দেন।
পরে রিটকারীর আইনজীবী মনজিল মোরসেদ পরে সাংবাদিকদের বলেন, নান্দনিক এই প্রকল্পটি চালু হওয়ার কিছু দিনের মধ্যেই অবৈধ রেস্তোরাঁসহ নানা ব্যবসায়িক কার্যক্রম চালু হয়ে যায়। এতে জনসাধারণের স্বাভাবিক চলাচলে যেমন সমস্যার সৃষ্টি হচ্ছে, তেমনি প্রকল্পটি তার নান্দনিক সৌন্দর্য্য হারানোর শঙ্কায় পড়েছে। এই আইনজীবী বলেন, মূল পরিকল্পনার বাইরে অবৈধ স্থাপনার কার্যক্রম সবার চোখের সামনে চললেও রাজউক ছিল নিষ্ক্রিয়। এ সংক্রান্ত প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন করা হয়।
রিটের শুনানির পর রুল জারি করে সাত দিনের মধ্যে হাতিরঝিল- বেগুনবাড়ি প্রজেক্টে লে-আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনা সাত দিনের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছেন আদালত। লে-আউট প্ল্যানের বাইরে কেউ যেন কোনো স্থাপনা করতে না পারে সেজন্য রাজউকের চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, হাতিরঝিল থানার ওসি এবং প্রকল্প পরিচালককে প্রকল্প এলাকায় নিয়মিত তদারকি করারও নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। যাতে কেউ লে-আউট প্ল্যান বর্হিভূত স্থাপনা করতে না পারে। আদালতের আদেশ বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে আগামী দুই সপ্তাহের মধ্যে হাইকোর্টে প্রতিবেদন দিতে বিবাদীদের নির্দেশ দেয়া হয়েছে বলেও মনজিল মোরসেদ জানান। রুলে হাতিরঝিল-বেগুনবাড়ি প্রজেক্টে লে-আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনা নির্মাণ বন্ধে এবং লে-আউট প্ল্যান অনুসারে হাতিরঝিল- বেগুনবাড়ি প্রজেক্টকে রক্ষা করার জন্য কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ