Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বিশ্বব্যাপী কনটাক্টলেস প্রযুক্তির ব্যবহার বাড়ছে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

বিশ্বব্যাপী কার্ড এবং ট্যাপ-অ্যান্ড-গো মোবাইল প্রযুক্তির মাধ্যমে লেনদেন বাড়ছে। সহজে দ্রুত লেনদেনের প্রয়োজন হয় এমন অধিক জনসংখ্যা অধ্যুষিত এলাকায় এ প্রযুক্তির ব্যবহার বেড়েই চলছে। এ ক্ষেত্রে লেনদেনের নিরাপত্তার বিষয়টি সবার আগে চলে আসে। আর বিশ্বব্যাপী চিপভিত্তিক নিছিদ্র নিরাপত্তা দিতে কাজ করছে জার্মান প্রযুক্তি প্রতিষ্ঠান ইনফিনিয়ন।
২০২০ সাল নাগাদ বিশ্বের ৬০ ভাগ লেনদেন হবে এনএফসি (কাছাকাছি যোগাযোগের ক্ষেত্র) এর মতো কনটাক্টলেস প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে। এর ফলে ব্যবসা-বাণিজ্য, ট্রানজিট টিকিটিংয়ের ক্ষেত্রে এক অভূতপূর্ব উন্নয়ন সাধিত হবে।
কারণ সারা বিশ্বের ট্রান্সপোর্ট অপারেটররা মানুষের জীবনকে সহজতর করতে কনটাক্টলেস টিকিটিং প্রথা চালু করতে যাচ্ছে। বিশ্বব্যাপী পেমেন্ট, আইডেন্টিফিকেশন, অ্যাকসেস বা লয়্যালিটি সেবার সঙ্গে এক হয়ে ট্রান্সপোর্ট টিকিটিং স্কিমের ব্যবহার বাড়ছে। কিন্তু স্মার্ট ডিভাইসের মাধ্যমে মাল্টি-অ্যাপ্লিকশন ও পেমেন্ট চালু হলে ব্যাংকিং অ্যাকাউন্টস ও কাস্টমার ক্রেডিনশিয়ালের জন্য নিরাপত্তা ঝুঁকি হিসেবে দেখা দিতে পারে। এ জালিয়াতি রুখতে চিপভিত্তিক প্রযুক্তির বিকল্প নেই। স্মার্টকার্ড ও স্মার্টফোনের মাধ্যমে কনটাক্টলেস পেমেন্টের জন্য বিভিন্ন চিপ সল্যুশন প্রদান করে থাকে ইনফিনিয়ন। কম বিদ্যুৎ খরচে মিলি সেকেন্ডে ডাটা পরিবহনে ইনফিনিয়ন বিশ্বব্যাপী বিশ্বস্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।