Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সাম্প্রাসের পাশে জোকোভিচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ইউএস ওপেনের ফাইনালে আর্জেন্টিনার হুয়ান মার্টিন দেল পোত্রোকে হারিয়ে গ্র্যান্ড স্ল্যাম জয়ে যুক্তরাষ্ট্রের পিট সাম্প্রাসের পাশে বসেছেন নোভাক জোকোভিচ। গতকাল নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোয় পোত্রোকে ৬-৩, ৭-৬ (৭/৪), ৬-৩ গেমে হারান সার্বিয়ান তারকা।
গত জুলাইয়ে উইম্বলডন জয়ের দুই মাস পর ইউএস ওপেন জিতে মার্কিন কিংবদন্তি ১৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী পিট সাম্প্রাসের পাশে বসলেন জোকোভিচ। এ নিয়ে ক্যারিয়ারে তৃতীয়বারের মত একই বছর উইম্বলডন ও ইউএস ওপেন জিতলেন ৩১ বছর বয়সী। তার চেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন কেবল রাফায়েল নাদাল (১৭) ও রজার ফেদেরার (২০)।
২০১৬ সালের ফ্রেঞ্চ ওপেন জয়ের পর এটাকে জোকোভিচের ক্যারিয়ারের দ্বিতীয় অধ্যায় বলা যায়। দীর্ঘ দিন ভুগেছেন কনুইয়ের ইনজুরিতে। একই সঙ্গে ‘ব্যক্তিগত সমস্যা’ও গ্রাস করেছিল ‘জোকারের’। র‌্যাঙ্কিংয়ের এক নম্বর থেকে নেমে গিয়েছিলেন ৭২ নম্বরে! শেষ উইম্বলডন জয়ের আগে আট-আটটি গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হন র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বর তারকা। অনেকেই ভেবে নিয়েছিল জোকোর ক্যারিয়ার হয়ত এখানেই শেষ। কিন্তু টেনিসের প্রতি ভালোবাসা আর কঠোর পরিশ্রমের মাধ্যমে ঠিকই ঘুরে দাঁড়িয়েছেন। সেদিনের কথা মনে করেই জেকো জানান, ‘আমি টেনিসকে নিয়ে ভাবি, টেনিসের আবেগ আমাকে উত্তেজিত করে। এই সবই ইতিবাচক। মনে হচ্ছে এই খেলায় আমার নতুন জন্ম হলো।’ খুশির দিনে মনের জানালা খুলে দেন সার্বিয়ান, ‘সম্ভবত দশ বছর আগে আমি ভাবতাম, নাদাল ও ফেদেরারের যুগে জন্মগ্রহণ করায় আমি সুখি নই। কিন্তু আজ সত্যি আমি খুশি। সত্যিই খুশি।’ ‘মনে হচ্ছে আমি নতুন একটা পর্যায়ে পৌঁছেছি।’
নাদালকে হারিয়ে ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে ওঠা পোত্রো টেনিসের একমাত্র বড় শিরোপাটি জিতেছিলেন এই আর্থার অ্যাশ স্টেডিয়ামেই, ২০০৯ সালে। ম্যাচ শেষে ২৯ বছর বয়সী বিজয়ী প্রতিপক্ষকে অভিনন্দন জানান একটু ভিন্ন ভাবে, ‘এই মুহূর্তে কথা বলাটা সহজ নয়। আমি ব্যাথিত কারন আমি হেরে গেছি, তবে নোভাকের জন্য আমি খুশি।’ ম্যাচে নিজের ভুলগুলো বুঝতে পেরে বলেছেন, ‘তার মত পর্যায়ের খেলোয়াড়দের সঙ্গে ভুল করাটাই স্বাভাবীক।’ প্রতিপক্ষ বন্দনায় আর্জেন্টাইন আরো বলেন, ‘নোভাক খুবই দ্রুতগতির। তার রক্ষণ অসাধারণ। নোভাকের মত খেলোয়াড়কে হারানো সত্যিই কঠিন।’
পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ী
খেলোয়াড় গ্র্যান্ডস্ল্যাম
রজার ফেদেরার (সুইজারল্যান্ড) ২০
রাফায়েল নাদাল (স্পেন) ১৭
নোভাক জোকোভিচ (সার্বিয়া)
পিট সাম্প্রাস (যুক্তরাষ্ট্র) ১৪
রয় এমারসন (অস্ট্রেলিয়া) ১২
জোকোভিচের যত গ্র্যান্ড স্ল্যাম
অস্ট্রেলিয়ান ওপেন : ২০০৮, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৬
ফ্রেঞ্চ ওপেন : ২০১৬
উইম্বলডন : ২০১১, ২০১৪, ২০১৫, ২০১৮
ইউএস ওপেন : ২০১১, ২০১৫, ২০১৮



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর