Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের জন্য ভিন্ন হোটেল!

হংকং ম্যাচ পেল আন্তর্জাতিক স্বীকৃতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

এশিয়া কাপ মাঠে গড়ানোর আগেই উত্তেজনা ছড়িয়ে দিল ভারত! সংযুক্ত আরব আমিরাতে বসছে এশিয়া কাপের ১৪তম আসর। সংযুক্ত আরব আমিরাতে এশিয়া কাপ আয়োজন হলেও আয়োজক কিন্তু ভারত। ভারতে বসার কথা ছিল এশিয়া কাপ। কিন্তু রাজনৈতিক কারণে নিজেদের মাটিতে এশিয়া কাপ আয়োজন করেনি। সংযুক্ত আরব আমিরাতের ইচ্ছায় ভারত তাদেরকে দেয় এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব।
কিন্তু নিজেদের আয়োজক হবার কিছু বাড়তি সুযোগ সুবিধা তারা ঠিকই নিচ্ছে। এশিয়া কাপ খেলতে দুবাইয়ে বাকি দলগুলোর সঙ্গে একই হোটেলে থাকবে না ভারত। রোহিত শর্মাদের জন্য আলাদা হোটেলের ব্যবস্থা করা হয়েছে। সেই হোটেলে থাকবেন শুধু ভারতীয় ক্রিকেটাররাই।
পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান ও হংকং এশিয়া কাপের সময় থাকবে দুবাইয়ের ইন্টারকন্টিনেন্টাল হোটেলে। একই হোটেলে থাকবেন অফিসিয়াল ও স্পন্সররা। প্রথমে ভারতের জন্যও ওই হোটেল বুক করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত বুকিং বাতিল করা হয়। নতুন করে বুক হয়েছে দুবাইয়ের গ্র্যান্ড হায়াতে। অথচ অন্য দলগুলো থাকবে ইন্টারকন্টিনেন্টালে। আয়োজক দেশ হিসেবে বিসিসিআই এই বাড়তি সুবিধা নিচ্ছে বলে মনে করা হচ্ছে।
ভারতের এমন সিদ্ধান্তকে ভিন্ন চোখে দেখতে নারাজ অনেকে। নিজস্ব নিরাপত্তা ও গোপনীয়তা রক্ষায় এমন সিদ্ধান্ত তারা নিতে পারে। পাশাপাশি এশিয়া কাপ খেলতে শুধু দুবাইতেই থাকতে হবে তাদেরকে। আবু ধাবিতে যাওয়ার প্রয়োজন হবে না। গ্রুপের সবগুলো ম্যাচ তাদের দুবাইয়ে। সেমিফাইনালে উঠলেও তাদের ম্যাচ দুবাইয়ে। আর ফাইনাল তো হচ্ছে দুবাইতেই।
এদিকে এশিয়া কাপের সবগুলো ম্যাচকে ওয়ানডে স্ট্যাটাস দিয়েছে আইসিসি। টুর্নামেন্টে অংশ নেওয়া ছয় দলের মধ্যে পাঁচটিরই ওয়ানডে স্ট্যাটাস আছে। শেষ মুহূর্তে বাছাইপর্ব পেরিয়ে ষষ্ঠ দল হিসেবে আসা হংকং শুধু ওয়ানডে স্ট্যাটাস পায়নি। তাদের ম্যাচগুলোর মর্যাদার ধরণ নিয়ে তাই তৈরি হয়েছিল দোলাচল। অবশেষে তার অবসান করেছে আইসিসি। আইসিসি তাই সিদ্ধান্ত নিয়েছে, হংকংয়ের ম্যাচগুলোকেও দেওয়া হবে আন্তর্জাতিক ওয়ানডের মর্যাদা। ফলে ওয়ানডে মর্যাদা না থাকলেও আপাতত ওয়ানডে ম্যাচ পাচ্ছে দেশটি।
গত মার্চে বিশ্বকাপের বাছাইপর্বেও ম্যাচের মর্যাদার ধরন নিয়ে তৈরি হয়েছিল সংশয়। সেবার বাছাইপর্ব ওয়ানডে মর্যাদা না পাওয়ায় অনেক রেকর্ড লিপিবদ্ধ হয়নি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছেন, আগামীতে বিশ্বকাপ বাছাইপর্বের সব ম্যাচই পাবে আন্তর্জাতিক মর্যাদা। আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসনের নাম দিয়ে বিবৃতিতে বলা হয় মানুষের দ্বিধা দূর করতেই এই সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। সম্প্রতি টি-টোয়েন্টির ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছে আইসিসি। সহযোগী সদস্য ১০৪টি দেশকেই দেওয়া হয়ছে টি-টোয়েন্টি মর্যাদা।
১৫ সেপ্টেম্বর দুবাইতে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে শুরু হবে এশিয়া কাপ। এশিয়া কাপে বাংলাদেশের সঙ্গে ‘বি’ গ্রুপের আরেক দল আফগানিস্তান। ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গে খেলবে হংকং। ছয় দলের প্রতিযোগীতার পর্দা নামবে ২৮ সেপ্টেম্বর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া কাপ

২৯ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ