Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

হারের ক্ষণ গুনছে ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

টেস্ট ক্রিকেটে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় তারকাকে বিদায়ের জন্য মঞ্চটা কি দারুণভাবেই না সাজিয়ে রাখল ইংল্যান্ড। আর তাতে সবচেয়ে বড় অবদান রাখলেন সেই বিদায়ী কিংবদন্তি অ্যালিস্টার কুক নিজে। ওভালে বিদায়ী টেস্টের প্রথম ইনিংসে ৭১ রানের পর দ্বিতীয় ও ক্যারিয়ারের শেষ ইনিংসে করেছেন ১৪৭ রান। সঙ্গে অধিনায়ক জো রুটের শতকে ৪৬৩ রানের লিড নিয়ে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় ইংলিশরা। জবাবে ৫৮ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে হারের ক্ষণ গুনছে বিরাট কোহলির দল। হাতে রয়েছে পুরো একটা দিন।
স্কোরবোর্ডে ২ রান জমা হতেই ৩ উইকেট হারায় ভারত। জেমস অ্যান্ডারসনের করা তৃতীয় ওভারেই এলবিডবিøউ-এর শিকার হন শেখর ধাওয়ান ও চেতস্বর পুজারা। পরের ওভারে স্টুয়ার্ট ব্রডের বলে গোল্ডেন ডাক মারেন কোহলি। এরপর বাকি সময়টা কাটিয়ে দেন লোকেশ রাহুল (৪৬*) ও আজিঙ্কে রাহানে (১০*)।
তবে দিনের গল্পটা কুককে ঘিরেই। আগের দিনের সঙ্গী রুটকে নিয়ে এদিনের প্রথম সেশন কাটিয়ে দেন নির্বিঘেœ। অনিয়মিত বোলার হানুমা বিহারির টানা দুই বলে যখন তারা ফেরেন তার আগে উপহার দিয়ে যান ২৫৯ রানের জুটি। ১২৫ রানে মিড উইকেটে রুট এবং কাট করতে গিয়ে উইকেটের পিছনে কুক ক্যাচ দিয়ে ফেরেন। ক্যারিয়ারে শেষবারের মত ব্যাট করে মাঠ ছাড়ার সময় কুকের প্রতি দর্শকদের অভিবাদন তো ছিলই, প্রতিপক্ষ খেলোয়াড়রাও ইংলিশ কিংবদন্তিকে সম্মান জানাতে ভোলেনি। ৮ উইকেটে ৪২৩ রানে ইনিংস ঘোষনা করে ইংল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর