Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

যুক্তরাষ্ট্র আফগানিস্তানের প্রকৃত পরিস্থিতি আমেরিকানদের জানতে দিতে চায় না

অতিরঞ্জিত তথ্য দিয়ে বিভ্রান্ত করছে জনগণকে

দি ডন | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ১:০১ এএম

যুক্তরাষ্ট্র আফগানিস্তানে ১৭ বছরের যুদ্ধে তার অবস্থানের যৌক্তিকতা প্রতিপন্ন করতে নিয়মিতভাবে অতিরঞ্জিত তথ্য দিয়ে আমেরিকার জনগণকে বিভ্রান্ত করছে। নিউইয়র্ক টাইমসের রিপোর্টে শনিবার এ কথা বলা হয়েছে। রিপোর্টে মার্কিন সরকারের পরিবেশিত তথ্য অন্যান্য আন্তর্জাতিক সাহায্য সংস্থা ও নিউইয়র্ক টাইমসের নিজস্ব গবেষণার সাথে তুলনা করা হয়েছে। এতে দেখা গেছে যে যুক্তরাষ্ট্র আফগানিস্তানের প্রকৃত পরিস্থিতি আমেরিকানদের জানাতে চায় না।
যুক্তরাষ্ট্র বলছে যে তালেবান আফগানিস্তানের ৪৪ শতাংশ জেলা নিয়ন্ত্রণ করছে বা নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে। কিন্তু নিউইয়র্ক টাইমসের রিপোর্টে বলা হয় যে তালেবান আসলে ২০১৭ সাল থেকে আফগানিস্তানের ৬১শতাংশ এলাকা নিয়ন্ত্রণ করছে। প্রকৃতপক্ষে তালেবানরা ২০০১ সালে আমেরিকান আগ্রাসনের পর বর্তমানে সবচেয়ে বেশি এলাকা নিয়ন্ত্রণ করছে।
রিপোর্টে বলা হয়, আফগান যুদ্ধে এ পর্যন্ত ২২শ’রও বেশি আমেরিকান সৈন্য নিহত হয়েছে এবং যুক্তরাষ্ট্র ৪৮০ বিলিয়ন ডলারেরও বেশি ব্যয় করেছে। রিপোর্টে দাবি করা হয় যে এ যুদ্ধ অধিকতর ব্যয়বহুল হয়ে উঠছে এবং সে ব্যয় দ্বিতীয় মহাযুদ্ধের পর ইউরোপকে পুনর্গঠনের সাহায্যে মার্কিন মহাপরিকল্পনা মার্শাল প্ল্যানের মোট অর্থকেও ছাড়িয়ে গেছে। এ বিশাল ব্যয় যখন আমেরিকার জনগণের উপর মারাত্মক চাপ সৃষ্টি করছে তখন মার্কিন সরকার দেখাচ্ছে যে তালেবানরা পরাজিত হচ্ছে ও আফগানিস্তান উন্নত হচ্ছে।
নিউইয়র্ক টাইমসের রিপোর্টে মার্কিন এ সামরিক দাবির বিরোধিতা করা হয় যে আফগান সরকার কার্যকরভাবে দেশের ৫৬ শতাংশ নিয়ন্ত্রণ করছে। কিন্তু রিপোর্টে বলা হয় যে বহু জেলায় আফগান সরকার শুধু জেলা সদর দফতর বা সামরিক ব্যারাক সিনয়সন্ত্রণ করে। বাকি অংশের নিয়ন্ত্রণ তালেবানের হাতে।
অনুরূপ ভাবে মার্কিন সরকার বলে যে আফগান সরকারি সৈন্যদের সংখ্যা তালেবানের চেয়ে ১০ গুণ বেশি অর্থাৎ এক তালেবান বনাম ১০ আফগান সৈন্য বা তার চেয়েও বেশি। রিপোর্টে বলা হয়, আসলে সৈন্য ও পুলিশদের এক তৃতীয়াংশই কাগজে আছে বাস্তবে নেই অর্থাৎ তারা হয় পালিয়েছে বা বাহিনী ত্যাগ করেছে। কিন্তু তাদের নাম এখনো খাতায় রয়ে গেছে। যে সব পুলিশ ও সৈন্যরা আছে তাদের অনেকেই ন্যুনতম প্রশিক্ষণ প্রাপ্ত বা অযোগ্য।



 

Show all comments
  • mostofa kamal ১১ সেপ্টেম্বর, ২০১৮, ৬:০৪ পিএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেনআল্লাহ তুমি আমেরিকাকে আটলান্টটিক মহাসাগরে বিলীন করে দাও (আমিন)।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ