Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মার্কিন উপকূলে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় ফ্লোরেন্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ২:০৭ পিএম

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে চার ক্যাটাগরির শক্তিশালী ঘূর্ণিঝড় ফ্লোরেন্স। হারিকেনটি উপকূলে নিশ্চিতভাবেই আঘাত হানবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এদিকে ব্যাপক মাত্রায় স্থানত্যাগের নির্দেশের প্রেক্ষিতে ঘূর্ণিঝড় থেকে প্রাণ বাঁচাতে ক্যালিফোর্নিয়া উপকূল থেকে সোমবার উঁচু এলাকায় চলে গেছে দশ লাখেরও বেশি মানুষ। খবর চ্যানেল এশিয়া নিউজ।
বৃহস্পতিবারের মধ্যে এটি নর্থ ও সাউথ ক্যারোলাইনায় আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে মার্কিন আবহাওয়া বিভাগ।
নর্থ ক্যারোলাইনা ও ভার্জিনিয়াতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। মিয়ামির ন্যাশনাল হারিকেন সেন্টার জানায়, ক্ষয়ক্ষতি এড়াতে উপকূলবর্তী সব মানুষকে নিরাপদ আশ্রয়ে সরে পুরো উপকূল খালি করে দেয়ার নির্দেশ দিয়েছেন সাউথ ক্যারোলিনার গভর্নর।
ঘূর্ণিঝড় ফ্লোরেন্স ঘণ্টায় ১৪০ মাইল গতিবেগে পূর্ব উপকূলের দিকে অগ্রসর হচ্ছে এবং প্রতি মুহূর্তে এটি আরও শক্তিশালী হচ্ছে। ওই অঞ্চলে গত কয়েক দশকের মধ্যে আঘাত হানা এটিই সবচেয়ে শক্তিশালী ঝড়।
এর আগে এই এলাকায় সর্বশেষ ক্যাটাগরি চার ঘূর্ণিঘড় হুগো আঘাত করেছিল ১৯৮৯ সালে। নর্থ ক্যারোলাইনাকে ধ্বংস করে সেবার হুগো ৭শ’ কোটি মার্কিন ডলারের ক্ষতি করেছিল। এতে মৃত্যু হয়েছিল ৪৯ জনের।
ঘূর্ণিঝড় ফ্লোরেন্সের কারণে প্রচুর বৃষ্টিপাত এবং সেইসাথে আকস্মিক বন্যার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।
সোমবার স্থানীয় সময় সকালে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে নর্থ ক্যারোলাইনার কেপ ফিয়ারের ১২শ’ মাইল দক্ষিণ-পূর্বে ফ্লোরেন্সের যাত্রা শুরু হয়। তখন এটি ছিল ক্যাটাগরি দুই মাত্রার একটি হারিকেন। এখন আবহাওয়া পূর্বাভাসে বলা হচ্ছে, আটলান্টিকের উষ্ণ জলরাশি থেকে শক্তি নিয়ে ঝড়টি ক্যাটাগরি পাঁচ পর্যন্তও যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ