Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ইদলিবের ৩০ হাজার মানুষ উদ্বাস্তু -জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ২:৩১ পিএম

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের ইদলিবে সরকারি বাহিনীর হামলার মুখে ইতোমধ্যে ৩০ হাজারের বেশি বাসিন্দা উদ্বাস্তু হয়ে পড়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক। সোমবার সাংবাদিকদের তিনি বলেন, সরকারি বাহিনীর হামলার মুখে উদ্বাস্ত হওয়া বেশিরভাগ মানুষই ১ থেকে ৯ সেপ্টেম্বরের মধ্যে বাড়ি ছেড়ে পালিয়েছেন।
তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির খবরে বলা হয়, রুশ সেনাবাহিনীর সহায়তায় সরকারি বাহিনীর অব্যাহত বিমান হামলার মধ্যেই ইদলিবে উদ্বাস্তু হওয়া বাসিন্দারা উত্তর দিকে তুর্কি সীমান্তের কাছে অবস্থান নিয়েছে। বিতাড়িত হওয়া এসব মানুষের প্রায় অর্ধেকই শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে বলে জানিয়েন দুজারিক।
দুজারিক বলেন, ‘আমরা ইদলিবের ৩০ লাখ বাসিন্দাকের নিয়ে উদ্বিগ্ন আছি। সেখানের তীব্র লড়াইয়ে হতাহতের পাশাপাশি অনেকেই বিতাড়িত হচ্ছেন। একই সঙ্গে সেখানে বেসামরিক স্থাপনার ব্যপক ক্ষয়-ক্ষতি হচ্ছে।’
ইদলিবের পরিস্থিতি নিয়ে মঙ্গলবার আলোচনায় বসবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। সেখানে গত সপ্তাতে তেহরানে অনুষ্ঠিত ইরান, তুরস্ক ও রাশিয়ার প্রেসিডেন্টদের বৈঠকের বিষয়েও আলোচনা করা হবে। ওই বৈঠকে বলা হয়েছিল, সিরিয়া সংকটের কোনও সামরিক সমাধান সম্ভব নয়। তাই আলোচনার মাধ্যমে সমাধান খোঁজার জন্য রাজনৈতিক প্রক্রিয়া শুরু করা জরুরি।
সিরীয় সরকার সম্প্রতি ঘোষণা দেয় যে, তারা বিদ্রোহী অধ্যুষিত এলাকাগুলোতে ব্যাপক আকারে সামরিক অভিযান শুরু করবে। এরই ধারাবাহিকতায় ইদলিবে হামলা চালানো হয়। তবে ওই ঘোষণার পরই এ ধরনের হামলা সিরিয়ায় ২১ শতকের সবচেয়ে খারাপ মানবিক বিপর্যয় ডেকে আনতে পারে বলে জাতিসংঘের পক্ষ থেকে সতর্ক করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর