Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই মাসে পণ্য রফতানি ৬৭৯ কোটি ডলার

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

চলতি অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) ৬৭৯ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের পণ্য রফতানি হয়েছে। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে দুই দশমিক ৫১ শতাংশ। গত অর্থবছরের প্রথম দুই মাসে রফতানি হয়েছিল ৬৬২ কোটি ৮৬ লাখ ডলারের পণ্য।
রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) গতকাল রপ্তানি আয়ের এই হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। বাণিজ্য মন্ত্রণালয় চলতি ২০১৮-১৯ অর্থবছরের জন্য পণ্য রফতানিতে তিন হাজার ৯০০ কোটি ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বিদায়ী ২০১৭-১৮ অর্থবছর রপ্তানি হয়েছিল তিন হাজার ৬৬৬ কোটি ডলারের পণ্য। ইপিবির তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম দুই মাসের মোট পণ্য রফতানিতে তৈরি পোশাক খাতের অবদান ৮৪ শতাংশের বেশি। এই সময়ে ৫৭৩ কোটি ৫১ লাখ ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে তিন দশমিক ৮২ শতাংশ বেশি। সেবার রফতানি হয়েছিল ৫৫২ কোটি ডলারের তৈরি পোশাক। চলতি অর্থবছর পোশাক রফতানির লক্ষ্যমাত্রা তিন হাজার ২৬৮ কোটি ডলার। গত অর্থবছর রফতানি হয়েছে তিন হাজার ৬১ কোটি ডলারের পোশাক। পোশাক রফতানিতে পৌনে চার শতাংশ প্রবৃদ্ধি থাকলেও দ্বিতীয় সর্বোচ্চ রফতানি খাত চামড়া ও চামড়াজাত পণ্যের রফতানি ২৬ শতাংশের বেশি কমে গেছে। অর্থবছরের প্রথম দুই মাসে ১৮ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি হয়েছে। গত অর্থবছর একই সময়ে রফতানি হয়েছিল ২৪ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ