Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

বকেয়া বেতনের দাবিতে চৌদ্দগ্রামে শ্রমিক বিক্ষোভ পাদুকা ফ্যাক্টরী বন্ধ

তিন সদস্যের তদন্ত কমিটি

চৌদ্দগ্রাম উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

কুমিল্লার চৌদ্দগ্রামের নানকরায় অবস্থিত ‘জিল ওয়্যারস্ লিমিটেড’ নামের জুতা ফ্যাক্টরীর শ্রমিকরা বকেয়া বেতন ও ওভারটাইটের মজুরী না দিয়ে ফ্যাক্টরী বন্ধ ঘোষণা করায় গতকাল মঙ্গলবার বিক্ষোভ করেছে। এরআগে সোমবার বিকেলে বিক্ষুদ্ধ শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে ফ্যাক্টরীতে ভাংচুর চালায়। ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।
মঙ্গলবার সকালে ফ্যাক্টরীর বিক্ষুদ্ধ প্রায় দুই হাজার শ্রমিক তদন্ত কমিটির কাছে অভিযোগ করে-তিন মাসের ওভারটাইমের মজুরী, সঠিক সময়ে বেতন না পাওয়া ও টয়লেট বন্ধ রাখায় শ্রমিকদের প্রত্যহিক জীবন যাত্রার সমস্যা প্রকট হয়ে পড়েছে। নিয়মিত বেতন না পাওয়ায় শ্রমিকদের চরম কষ্ট ভোগ করতে হচ্ছে। এছাড়া শ্রমিকদের আলোচনা না করেই ফ্যাক্টরীর জিএম স্বপন শিকদার ইচ্ছেমতো নিয়ম-কানুন চাপিয়ে দেয়। এজন্য শ্রমিকরা টয়লেট খোলা রাখা, বকেয়া বেতন, ওভারটাইমের মজুরী, নিকটতম আত্মীয়স্বজন মারা গেলে ছুটি, কথায় কথায় গালাগালি ও নির্যাতন বন্ধের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করে। এ সময় তারা জিএম স্বপন শিকদারের পদত্যাগ দাবি করে। খবর পেয়ে চৌদ্দগ্রাম থানা পুলিশের এসআই নুরুজ্জামান হাওলাদার ও এসআই ফরিদের নেতৃত্বে পুলিশের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের শান্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
এ ঘটনায় তদন্ত কমিটির চেয়ারম্যান কোম্পানীর নির্বাহী পরিচালক তৌহিদুল ইসলাম, সদস্য সচিব ব্যবস্থাপক প্রশাসন বিকাশ চন্দ্র ভৌমিক ও সদস্য ব্যবস্থাপক সাপ্লাই চেইন শের বাহাদুর মঙ্গলবার উল্লেখিত ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘শিগগিরই শ্রমিকদের পাওনা পরিশোধ ও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর