Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

পাকিস্তানে ৫০ লাখ বাড়ি নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করবে প্রধানমন্ত্রীর কার্যালয়

দু’সপ্তাহের মধ্যে কর্মপরিকল্পনা পেশের নির্দেশ

ডন | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সোমবার দেশব্যাপী ৫০ লাখ বাড়ি তৈরির রোডম্যাপ প্রণয়নের অগ্রগতি পর্যালোচনা বৈঠকে সভাপতিত্ব করেন। তিনি সিদ্ধান্ত নেন যে প্রধানমন্ত্রীর কার্যালয় প্রকল্পটি সরাসরি মনিটর ও বাস্তবায়ন করবে।
প্রধানমন্ত্রীর অফিসের এক সরকারী ঘোষণায় বলা হয় যে, প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত ও প্রশাসনিক প্রতিবন্ধকতা দূূর করতে প্রধানমন্ত্রী এ উদ্যোগের মালিকানা নিয়েছেন।
প্রধানমন্ত্রী দু’সপ্তাহের মধ্যে আগাম কাজ শুরুর জন্য সুনির্দিষ্ট সময়সীমাসহ কর্মপরিকল্পনা প্রণয়নের সুপারিশ চূড়ান্ত করার জন্য সংশ্লিষ্ট কমিটিকে নির্দেশ দেন। গৃহায়ন সচিব বর্তমান পরিস্থিতির পাশাপাশি গৃহায়ন খাতের বার্ষিক চাহিদা ও ঘাটতি সম্পর্কে প্রধানমন্ত্রীকে ব্রিফ করেন। তিনি বিভিন্ন পদ্ধতিতে প্রয়োজনীয় তহবিল সংগ্রহ করার জন্য ল্যান্ডব্যাংকের সহজলভ্যতা বিষয়ক বিভিন্ন পন্থা চিহ্নিত করেন এবং প্রধানমন্ত্রীর উদ্যোগের প্রতি বেসরকারী খাত ও বিদেশী বিনিয়োগকারীদের উৎসাহিত করার জন্য প্রয়োজনীয় প্রশাসনিক ও আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয় তুলে ধরেন। প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তান তাহরীকে ইনসাফ (পিটিআই) দলের নির্বাচনি অঙ্গীকারের অংশ হিসেবে সকল মৌলিক সুবিধা সম্বলিত ৫০ লাখ বাড়ি নির্মাণ তার সরকারের অগ্রাধিকার প্রদানকৃত বিষয়।
তিনি বলেন, এই গৃহায়ন উদ্যোগ গৃহহীনদের শুধু মাথা গোঁজার ঠাঁইই দেবে না, লাখ লাখ মানুষের কর্মসংস্থানসহ গৃহায়ন খাতের সাথে জড়িত সকল শিল্পেরও শ্রীবৃদ্ধি করবে।
দেশে বিশাল পরিমাণ খাস জমির সহজলভ্যতাসহ সরকারী গেস্ট হাউস ও অন্যান্য সরকারী মালিকানাধীন জায়গা এবং শুধু পাঞ্জাব ও খাইবার পাখতুনিস্তানের সম্পত্তি থেকে ৫০ লাখ বাড়ি নির্মাণ কর্মসূচির জন্য শত শত কোটি রুপির সংস্থান হতে পারে।
ডনের সাথে কথা বলতে গিয়ে তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী ব্যাখ্যা করেন যে, গৃহায়ন মন্ত্রণালয়ের বদলে ৫০ লাখ বাড়ি নির্মাণ প্রকল্প মনিটর ও বাস্তবয়ন করবে প্রধানমন্ত্রীর অফিস।



 

Show all comments
  • মারুফ ১২ সেপ্টেম্বর, ২০১৮, ২:৩৫ এএম says : 0
    খুব ভালো উদ্যোগ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ