Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কুকের মধুর বিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

২০৪ রানের জুটিতে ইংল্যান্ডকে কি ভয়টাই না ধরিয়ে দিয়েছিলেন লোকেশ রাহুল ও ঋষব পন্ত। তাতে ওভাল টেস্টটা আরো রোমাঞ্চ-ই যা ছড়ালো, হার এড়াতে পারল না ভারত। ১১৮ রানের সঙ্গে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় তারকা অ্যালিস্টার কুকের বিদায়টাও দারুণভাবে রাঙিয়েছে ইংল্যান্ড।
ইংল্যান্ডের দেয়া ৪৬৪ রানের রেকর্ড লক্ষ্যে আগের দিনই ২ রানে ৩ উইকেট হারিয়ে খাঁদে পড়ে যায় ভারত। গতকাল সেই ৩ উইকেটে ৫৮ রান নিয়ে ওভাল টেস্টের শেষদিন শুরু করেন লোকেশ রাহুল ও আজিঙ্কে রাহানে। প্রথম সেশনে রাহানেকে (৩৭) ফিরিয়ে ১১৮ রানের জুটি ভাঙেন মঈন আলি। পরের ওভারে কোন রান না করেই স্টোকসের শিকারে পরিণত হন অভিষিক্ত হানুমা বিহারি। এরপর রাহুল-পন্তের ব্যাটে একসময় উল্টো চোখ রাঙাচ্ছিল ভারত। শুধু ক্রিজেই পড়ে থাকেননি তারা, ব্যাট চালিয়েছেন সপাটে। জয়ের জন্য এক পর্যায়ে তাদের দরকার ছিল ১৩৯ রান, হাতে ছিল ৫ উইকেট।
চা বিরতির পর ভোজবাতির মত পাল্টে যায় দৃশ্যপট। সপ্তম ওভারের মাথায় রশিদের ভয়ঙ্গর পাক খাওয়া এক বলে বোল্ড হয়ে যান রাহুল (২২৪ বলে ১৪৯)। খানিক বাদে পন্তও (১৪৬ বলে ১১৪) ফেরেন রশিদের শিকার হয়ে। অবাক করা বিষয় হলো, ভারতের ৩৪৫ রানের ইনিংসে দুই অঙ্কের জুটি নেই একটিও! চতুর্থ ও ষষ্ঠ উইকেটে আসে ৩৩২ রান, বাকি আট জুটির অবদান মাত্র ২৩! কাল মোহাম্মাদ শামিকে বোল্ড করে গ্লেন ম্যাকগ্রাকে (১২৪ টেস্টে ৫৬৩) টপকে পেসার হিসেবে সর্বোচ্চ উইকেটের মালিক হন জেমস অ্যান্ডারসন (১৪৩ টেস্টে ৫৬৪টি)।
তবে অ্যান্ডারসন, রাহুল কিংবা পন্ত নয়, দিনটি কেবলই ইংল্যান্ডের সর্বোচ্চ রান ও সেঞ্চুরির মালিক কুকের। বিদায়ী টেস্টে ৭১ ও ১৪৭ রানের ইনিংস খেলে হয়েছেন ম্যাচসেরাও। বিদায় নিয়েছেন কিংবদন্তির মতই।
ইংল্যান্ড : ৩৩২ ও ৪২৩/৮ ডিক্লে.
ভারত : ২৯২ ও ৩৪৫
ফল : ইংল্যান্ড ১১৮ রানে জয়ী
ম্যাচসেরা : অ্যালিস্টার কুক
সিরিজ : ৫ ম্যাচ সিরিজে ইংল্যান্ড ৪-১ ব্যবধানে জয়ী



 

Show all comments
  • MD.MONIR HOSSEN = ROWMARI - SHOULMARI ১২ সেপ্টেম্বর, ২০১৮, ৮:৫৫ এএম says : 0
    DIRGHO JIBI HOW.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর