Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

সেরেনাকে নিয়ে নতুন বিতর্ক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

ইউএস ওপেনে নারী এককের ফাইনাল ম্যাচ শেষ হয়েছে তিন দিন আগে। কিন্তু ম্যাচকে কেন্দ্র করে ছড়ানো উত্তেজনা কমছে তো না-ই উল্টো তাতে নিত্য নতুন মাত্রা যোগ হচ্ছে। এরই মাঝে ম্যাচে সমালোচিত সেরেনা উইলিয়ামসের কার্টুন এঁকে প্রবল সমালোচনার মুখে পড়েছেন এক অস্ট্রেলিয়ান কার্টুনিস্ট। ফাইনালের সেই ম্যাচে আম্পায়ারকে রেগে ‘চোর’ ও ‘মিথ্যুক’ বলেছিলেন সেরেনা। সেই ঘটনাকে কেন্দ্র করেই অস্ট্রেলিয়ার এক সংবাদমাধ্যম প্রকাশ করে এই কার্টুন।
কার্টুনটি এঁকেছেন মার্ক নাইট নামের এক কার্টুনিস্ট। গত সোমবার সেটি প্রকাশিত হয় মেলবোর্নের হেরাল্ড সান পত্রিকায়। কার্টুনে দেখা যাচ্ছে, ভারী চেহারার সেরেনা লাফাচ্ছেন কোর্টে। পাশেই পড়ে রয়েছে তার আছড়ে ভেঙে ফেলা র‌্যাকেট। দুরে সেরেনার প্রতিপক্ষ জাপানের নেয়োমি ওসাকাকে আম্পায়ার বলছেন, ‘তুমি কি ওকে জিততে দিতে পারো না?’ ফাইনালে অবশ্য সরাসরি সেটে জেতেন ওসাকা। জাপানের প্রথম ও এশিয়ার দ্বিতীয় খেলোয়াড় হিসেবে একক ইভেন্টে গ্র্যান্ড ¯ø্যাম জিতে গড়েন ইতিহাস।
টুইটারেও নিজের আঁকা কার্টুন পোস্ট করেন মার্ক নাইট। সেখানে প্রবল সমালোচিতও হয়েছেন। সমালোচকদের তালিকায় রয়েছেন বিখ্যাত হ্যারি পটার গল্পের গ্রষ্টা জে কে রোওলিং-ও। তিনি পাল্টা টুইট করে নিজের ক্ষোভ প্রকাশ করেছেন। রোওলিং ক্ষুব্ধ ক্রীড়াজগতের অন্যতম কিংবদন্তি এক নারী খেলোয়াড়কে ‘রেসিস্ট ও সেক্সিস্ট’ হিসেবে আঁকার জন্য। ওসাকাকে অবয়বহীন চরিত্র হিসেবে তুলে ধরাও মানতে পারছেন না তিনি। মার্ক নাইটও গোটা ঘটনাকে লিঙ্গ-বৈষম্যের ভিত্তিতে না দেখার কথা বলেছেন। ফের টুইট করে তিনি জানিয়েছেন, ‘আচরণের ক্ষেত্রে লিঙ্গকে সামনে আনবেন না।’
ঐ ঘটনায় ম্যাচ চলাকালীন সময়ে সেরেনার কাছ থেকে তো পয়েন্টও কর্তন করা হয়-ই একই কারণে আচরণবিধি ভঙের দায়ে সেরেনাকে ১৭ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়। ফাইনালে জিতলে মার্গারেট কোর্টের সর্বকালের সর্বোচ্চ ২৪ গ্র্যান্ড ¯ø্যাম জয়ের রেকর্ড স্পর্শ করতেন ৩৬ বছর বয়সী মার্কিন তারকা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেরেনা

২৪ জানুয়ারি, ২০১৯
১১ সেপ্টেম্বর, ২০১৮
৮ সেপ্টেম্বর, ২০১৮
২ সেপ্টেম্বর, ২০১৮
১৬ আগস্ট, ২০১৮
২৯ জানুয়ারি, ২০১৭

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ