Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বিএনপির প্রতীকী অনশন আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:২৬ এএম

কারাগারে আদালত স্থানান্তর করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার বিচারের প্রতিবাদ, মুক্তি দাবি ও সুচিকিৎসার দাবিতে আজ ঢাকাসহ সারাদেশে দুই ঘণ্টার প্রতীকী অনশন করবে দলটির নেতাকর্মীরা। ঢাকায় কেন্দ্রীয়ভাবে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই কর্মসূচি পালিত হবে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় এই স্থানে অনশনের জন্য অনুমতি পেয়েছে দলটি। যদিও গতকাল সকাল ১০টায় বিএনপির একটি প্রতিনিধি দল ঢাকা মেট্রোপলিটান পুলিশ (ডিএমপি) কমিশনারের কার্যালয়ে অনুমতির জন্য গেলে তাদেরকে শূন্য হাতে ফিরিয়ে দেয়া হয়। ওই প্রতিনিধি দলে ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য জয়নুল আবদিন ফারুক, আব্দুস সালাম ও সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ। তবে সন্ধ্যায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দুই ঘণ্টার অনশন কর্মসূচি পালনের জন্য পুলিশ অনুমতি দিয়েছে।
বিএনপির সূত্র জানায়, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে পর্যায়ক্রমে দলটি আরও কর্মসূচি দেবে।
দলটির লক্ষ্য নির্বাচনের আগে খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচনের দাবিতে স্বল্পমেয়াদি আন্দোলন গড়ে তোলা। নেতাদের দৃষ্টিতে, এ মুহ‚র্তে মাঠের কর্মস‚চি ছাড়া আর কোনো বিকল্প নেই।
দলের একাধিক সূত্র জানিয়েছে, সরকার বিএনপিকে সংগঠিত হতে দিতে চায় না-এটা মাথায় রেখেই তাদের এগোতে হচ্ছে। ইতিমধ্যে নেতা-কর্মীদের ধরপাকড় শুরু হয়েছে, নতুন করে ‘মিথ্যা’ মামলা দেওয়া হচ্ছে। দলটির নীতিনির্ধারকেরা মনে করছেন, সংসদ নির্বাচনে বিএনপিকে দমিয়ে রাখতে সরকার নানা ক‚টকৌশল নিয়ে এগোচ্ছে। এর মধ্যে কারাগারে আদালত বসিয়ে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচার শেষ করার পরিকল্পনা রয়েছে। আবার ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচারও শেষ পর্যায়ে। উভয় মামলায় বিএনপির দুই শীর্ষ নেতা খালেদা জিয়া ও তারেক রহমানের সাজা দিতে সরকার ষড়যন্ত্র করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর