Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

রাজধানীসহ সারাদেশে ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৮, ১১:০১ এএম | আপডেট : ১:২৪ পিএম, ১২ সেপ্টেম্বর, ২০১৮

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৪।

বুধবার (১২ সেপ্টেম্বর) সকাল ১০টা ৫৪ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। তবে এখন পর্যন্ত কোনো হতাহত ও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিলো ভারতের আসামের কোকড়া ঝড়, রাজধানী ঢাকা থেকে ২৯৩ কিলোমিটার উত্তরে। ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৪।

রাজধানী ছাড়াও বগুড়া, দিনাজপুর, পাবনা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রাজশাহী, কুড়িগ্রাম, সুনামগঞ্জ ভূমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে।

আবহাওয়া অফিসের কর্তব্যরত কর্মকর্তা মমিনুল ইসলাম জানান, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের আসাম। এর ভৌগলিক অবস্থান ২৬ দশমিক ৪ উত্তর অক্ষাংশ ও ৯০ দশমিক ১৭ পূর্ব দ্রাঘিমাংশ। সেখানে বাংলাদেশ সময় সকাল ১০টা ৫০ মিনিটে মাঝারি মাত্রার এই ভূমিকম্প হয়। এর মাত্রা ছিল ৫ দশমিক ৪।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, ভারতের উত্তর-পূর্বাঞ্চল ও পশ্চিমবঙ্গেও ভূকম্পন অনুভূত হয়েছে। এর আগে বুধবার ভোর পৌনে ৬টার দিকে হরিয়ানায় ৩ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এ ছাড়া ভোর সোয়া ৫টার দিকে জম্মু ও কাশ্মিরে ৪ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হেনেছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ