Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

গুজব ভাইরাল হওয়ার আগেই শনাক্ত হবে -তারানা হালিম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৮, ২:১৯ পিএম

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব প্রতিহত করতে গুজব শনাক্তকরণ ও নিরসন সেল দিন-রাত ২৪ ঘণ্টা কাজ করবে। এই সেল কোনো গুজব ভাইরাল হয়ে ছড়িয়ে পড়ার আগেই তা শনাক্ত করে ৩ ঘণ্টার মধ্যে গুজবের সত্যতা সম্পর্কে গণমাধ্যমকে জানাবে।আজ সচিবালয়ে নিজ দপ্তরে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মলনে তিনি এসব কথা বলেন। তারানা হালিম বলেন, যেকোনো গুজব অসুন্ধানে তথ্য সেল গঠন করা হবে। আট ঘণ্টা করে তিনটি শিফটে মোট ২৪ ঘণ্টা মনিটরিংয়ে রাখা হবে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম। প্রতিটি শিফটে সাত জন করে কাজ করবে। কোনো গুজব পাওয়া গেলে ৩ ঘণ্টার মধ্যে এর সত্যতা সম্পর্কে গণমাধ্যমে জানানো হবে।বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার শুরুর কথা উল্লেখ করে তথ্য প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সাফ ফুটবল সম্প্রচার করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) এই টুর্নামেন্টের খেলা সম্প্রচার করেছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট এখন যেকোনো সম্প্রচারের সক্ষমতা অর্জন করেছে।

এ কারণে দেশের সবগুলো বেসরকারি টেলিভিশন চ্যানেলকে এই স্যাটেলাইটের সেবা নিতে এরই মধ্যে চিঠি দেয়া হয়েছে।
তারানা হালিম জানান, বিটিভি প্রতিবছর স্যাটেলাইট ফি দিত ছয় কোটি টাকা। বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারে যাওয়ায় এ টাকা এখন সাশ্রয় হবে।



 

Show all comments
  • Nannu chowhan ১২ সেপ্টেম্বর, ২০১৮, ২:২৭ পিএম says : 0
    Apnader vashaito shottao goojob,tar mane shotto prokasheo apnader oniha
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর