Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

চীনে প্রশিক্ষণ
ইনকিলাব ডেস্ক : চীন, ভিয়েতনাম ও মঙ্গোলিয়ায় নিযুক্ত আফগান রাষ্ট্রদূত জানা মোসাজাই বলেছেন, ওখান করিডোরে সন্ত্রাস প্রতিরোধের জন্য প্রতিষ্ঠিত যৌথ ‘মাউন্টেন ব্রিগেডের’ কিছু প্রশিক্ষণ চীনে হবে। তাজিকিস্তান ও পাকিস্তান সীমান্তের মাঝখানে সংকীর্ণ করিডোর ওখান। আফগান সৈন্যরা প্রশিক্ষণের জন্য চীন গেলেও চীনা সামরিক কোনো ব্যক্তিত্ব কোনো সময়ই আফগান ভূখন্ডে থাকবে না বলে বেইজিংয়ে অবস্থিত আফগান দূতাবাস জানিয়েছে। এসএএম।

৬০ জন নিহত
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের ইয়াঙ্গুন-মান্দালাই মহাসড়কে গত ৮ মাসে ২৯৭টি সড়ক দুর্ঘটনায় ৬০ জন নিহত ও ৫৭১ জন আহত হয়েছে। মিয়ানমারের গেøাবাল নিউ লাইট আজ এই কথা জানিয়েছে। শুধুমাত্র আগস্ট মাসেই ৩৮টি সড়ক দুর্ঘটনায় ৬ জন নিহত ও ৪৪ জন আহত হয়েছে। দেশটির রাজধানী ইয়াঙ্গুন থেকে বাণিজ্যিক নগরী মান্দালাই পর্যন্ত ভ্রমণ সময় কমাতে ২০১০ সালে ৫৮৭ কিলোমিটার সড়ক যোগাযোগ গড়ে তোলা হয়। সিনহুয়া।

ইয়েমেন আলোচনা
ইনকিলাব ডেস্ক : ইয়েমেন বিষয়ক জাতিসংঘ দূত মঙ্গলবার বলেছেন, তিনি দেশটির সউদী আরব সমর্থিত সরকার ও হুতি বিদ্রোহীদের মধ্যে আবারো আলোচনা শুরুর উদ্যোগ নেবেন। দেশটিতে যুদ্ধের অবসানে সমঝোতার লক্ষ্যে প্রথম দফার আলোচনার উদ্যোগ ব্যর্থ হওয়ার পর তিনি এ কথা বললেন। আনুষ্ঠানিক শান্তি আলোচনার জন্য জেনেভায় গত সপ্তাহের প্রাক বৈঠকে হুতি বিদ্রোহীদের বিভিন্ন দাবি পূরণ না হওয়ায় তারা বৈঠকে যোগ দেয়নি। এএফপি।

সংযোগ অফিস
ইনকিলাব ডেস্ক : উত্তর ও দক্ষিণ কোরিয়া আন্তঃসীমান্ত যোগাযোগ ব্যবস্থাকে আরো এগিয়ে নিতে এ সপ্তাহে একটি যৌথ সংযোগ কার্যালয় খুলতে যাচ্ছে। বুধবার সিউল একথা জানিয়েছে। সিউলের পুনরেকত্রীকরণ মন্ত্রণালয় জানায়, অফিসটি দ’দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে সার্বক্ষণিক যোগাযোগ কেন্দ্রে পরিণত হবে। পাশিপাশি এর মাধ্যমেই যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার সম্পর্ক উন্নয়ন এবং সামরিক উত্তেজনা প্রশমিত হবে। সিনহুয়া।

পানি বাঁচাবে
ইনকিলাব ডেস্ক : প্রতি বছর ছয় কোটি ৪০ লাখ লিটার পানি বাঁচাবে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের সদরদপ্তরে যুক্ত হওয়া নতুন ভবন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে ফেসবুকের সদরদপ্তরের যুক্ত হওয়া এই ভবনের নাম ‘এমপিকে ২১’। এর নকশা করেছেন স্থপতি ফ্র্যাঙ্ক গেহরি। এটি অত্যন্ত টেকসই এবং পরিবেশবান্ধব। এছাড়া এতে আছে একটি রিসাইক্লিং ওয়াটার সিস্টেম। ফেসবুকের চিফ অপারেটিং অফিসার(সিওও) শেরিল স্যান্ডবার্গ তার ইনস্টাগ্রামে ভবনটির ছবি শেয়ার করেছেন। এনডিটিভি।

ভারতে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের কোকরাঝাড়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৪ মাত্রার। শক্তিশালী এই ভূমিকম্পটি ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, ত্রিপুরা, বিহার, অরুণাচলসহ বিভিন্ন রাজ্যে অনুভূত হয়েছে। বুধবার স্থানীয় সময় সকাল ১০টা ২০ মিনিটে ওই ভূমিকম্প আঘাত হানে। ইন্ডিয়া টুডে, ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ