Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

আমিরাতে বৈধতাপ্রত্যাশীদের দ্রুত পাসপোর্ট করানোর তাগিদ

সংবাদ সম্মেলনে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম | আপডেট : ১:০৯ এএম, ১৩ সেপ্টেম্বর, ২০১৮

আরব আমিরাত সরকারের তিন মাসের সাধারণ ক্ষমা ঘোষণায় অবৈধ অভিবাসীদের মধ্যে যাদের পাসপোর্ট নেই তাদের দ্রুত নতুন পাসপোর্ট করানোর জন্য বলা হয়েছে। বাংলাদেশ দূতাবাস ও দুবাই বাংলাদেশ কনস্যুলেট এসে এ পাসপোর্ট করানোর জন্য তাগিদ দিয়েছেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান। গণকাল বুধবার বিকালে আবুধাবীস্থ বাংলাদেশ দূতাবাসের কনফারেন্স রুমে দূতাবাসের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
এসময় রাষ্ট্রদূত সকল অবৈধ বাংলাদেশী অভিবাসীদেরকে ২০সেপ্টেম্বরের মধ্যে পাসপোর্ট সংক্রান্ত কাজ সম্পন্ন করার আহবান জানিয়ে বলেন, অন্যথায় এ অপ‚র্ব সুযোগ থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা রয়েছে। কেননা আগামী অক্টোবর মাসের ৩১ তারিখ সাধারণ ক্ষমার সময়সীমা শেষ হবে। তাই এ চলতি মাসের ২০ তারিখের মধ্যে যেকোন ধরনের সমস্যা থাকুকনা কেন, সবাইকে দূতাবাস ও কনস্যুলেটে আসার আহবান জানান তিনি।
এ পর্যন্ত প্রায় ১২ হাজার অবৈধ অভিবাসীকে পাসপোর্ট বানানোর সুযোগ দিয়েছে আবুধাবীস্থ দূতাবাস ও দুবাই বাংলাদেশ কনস্যুলেট। তিনি বলেন, এখন থেকে অবৈধ অভিবাসীদের ভিসা যে প্রদেশেরই হোক না কেন, দুবাই বা আবুধাবী দূতাবাসে এলে পাসপোর্ট বানানোর সুযোগ দেয়া হবে। দুবাই কনস্যূলেট থেকে পাসপোর্ট কপি না থাকায় যাদেরকে পাসপোর্ট বানানোর সুযোগ দেয়া হয়নি তাদেরকেও এখন থেকে পাসপোর্ট কপি ছাড়া পাসপোর্ট বানানোর সুযোগ দেয়া হবে বলে জানান রাষ্ট্রদূত।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দুবাই বাংলাদেশ কনস্যূলেটকে সেবার মান বৃদ্ধি ও প্রবাসীদের সব ধরণের সুযোগ-সুবিধা দেয়ার ব্যাপারে নির্দেশ দেয়া হয়েছে। তাই দুবাই ও উত্তর আমিরাতের সকল প্রবাসীকে দুবাই কনস্যূলেট থেকে সেবা নেয়ার আহবান জানান তিনি। এদিকে যারা ভিজিট ভিসায় এসে অবৈধ হয়ে সাধারণ ক্ষমার সুযোগ নেয়ার আশা করছেন, তাদের মধ্যে যারা ৩১ জুলাই এর আগে অবৈধ হয়েছিলেন তাদের জন্য এই সুযোগ। আর ৩১ জুলাইয়ের পর যারা অবৈধ হয়েছেন তারা এই সুযোগ পাবেন না। সুতরাং সবাইকে সাবধান থাকার পরার্মশও দিয়েছেন রাষ্ট্রদূত। সাধারণ ক্ষমার এই সময়ের মধ্যে প্রায় ১হাজার প্রবাসী আউট পাশ নিয়ে দেশে গিয়েছেন বলেও জানানা তিনি। যারা ছয় মাসের জব সিকার ভিসা পেয়েছেন তাদেরকে আমিরাতের লেবার মিনিস্ট্রি থেকে ভিসা দেয়া হচ্ছে। তারা যেকোন কোম্পানিতে ভিসা লাগাতে পারবেন। তবে নতুন নিয়োগ ও ট্রান্সফার ভিসা সংক্রান্ত জটিলতার সমাধান এখনো হয়নি। আর পাসপোর্ট এর রশিদ নাম্বার যাদের এআরই ৪১৯৯৯৯ এর মধ্যে আছে তাদের সকলের পাসপোর্ট দেশ থেকে দূতাবাসে চলে এসেছে এবং তাদের সবাইকে বাংলাদেশ মিশন থেকে পাসপোর্ট গ্রহণ করার আহবান জানান রাষ্ট্রদূত।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

Show all comments
  • MOHAMMED NAISR ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৫৭ পিএম says : 0
    DEAR ASSAALMUALIKUM. & GOOD EVENING. DEAR I FACE THE PROBLEM ABOUT MY PASSPORT. MY OLD SPONSER MAKE COMPELIN AGENEST ME. AND MY PASPORT KEEP THE POLICE. BECOUSE I AM NOT WORK WITH HIM. NOW I WANT ONE NEW PASSP[ORT. HOW I WILL MAKE PLEASE INFROM ME ABU DHABI. U.A.E THANK YOU.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর