Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

এক কন্যার জন্য ১২ জন স্টাফ নিয়োগের বিজ্ঞপ্তি

টাইমস অব ইন্ডিয়া | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

এক ভারতীয় বিলিওনেয়ার এ মাসে স্কটল্যান্ডের সেন্ট অ্যান্ড্রুজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে যাওয়া তার কন্যার দেখাশোনার জন্য ১২ জন কর্মচারী নিয়োগের জন্য বিজ্ঞাপন দিয়েছেন। বিজ্ঞাপনটি দিয়েছে সিলভার সোয়ান রিক্রুটমেন্ট। তারা ব্রিটিশ প্রাইভেট এস্টেটগুলোতে কর্মী সরবরাহের কাজ করে।
বিজ্ঞাপনে জানা যায় যে, একটি ধনী ভারতীয় পরিবার তাদের মেয়ের দেখাশোনার জন্য একজন বাটলার, একজন মালি, ৩ জন হাউস কিপার, হাউস ম্যানেজার, একজন দাসী, শোফার, পাচক ও ৩ জন চাপরাশি খুঁজছে। তাদের কন্যা পাশের একটি ম্যানশনে বাস করবে।
চাকরির দায়িত্বের বিবরণে একজন হাসিখুশি ও কর্মঠ নারী সেবিকা প্রসঙ্গে বলা হয়, তার দায়িত্ব হবে ঘুম থেকে জাগানো, অন্যান্য স্টাফদের সাথে রুটিন ও সময়সূচির ব্যাপারে যোগাযোগ রাখা, গ্রুমিং, ওয়ারড্রোব ব্যবস্থাপনা ও ব্যক্তিগত কেনাকাটায় সাহায্য করা। চাপরাশিদের কাজ হবে খাবার প্রদান, টেবিল লাগানো ও বাড়ি পরিষ্কার রাখা।
বিজ্ঞাপনে বলা হয়, যেখানে সম্ভব সেখানে ছাত্রীর জন্য দরজা খুলে দিতে হবে। তাদের বার্ষিক ৩০ হাজার পাউন্ড (২৮ লাখ রুপি ) দেয়া হবে। বিজ্ঞাপনে বলা হয়, পরিবারটি অত্যন্ত ফরমাল। তাই তারা অভিজ্ঞ লোক খুঁজছে। পরিবারের বাকি সদস্যরা মাঝে মাঝে বাড়িতে থাকবে।
যুক্তরাজ্যে ছাত্র-ছাত্রীরা সাধারণত তাদের প্রথম বছরে আবাসিক হলে থাকে। পরের বছরগুলোতে তারা হাউসশেয়ার করে এবং সীমিত বাজেটের কারণে মিতব্যয়ী জীবনযাপন করেন। সেন্ট অ্যান্ড্রুজ বিশ্ববিদ্যালয়ের এক মহিলা মুখপাত্র বলেন, তারা এ ধরনের জীবনযাপনে আপত্তি করেন না। এটা ছাত্রছাত্রীদের ব্যক্তিগত জীবন। তারা যেভাবে চায় সেভাবে থাকতে পারে। আমাদের এখানে সারা বিশ্ব থেকে ছাত্রছাত্রী আসে। তাদের আবাসিক হলে অবস্থান করতে হয় না।
তিনি আরো বলেন, আমরা এগুলোর কিছুই নিশ্চিত করতে পারব না। সিলভার সোয়ান এ চাকরির বিজ্ঞপ্তি দিয়েছে। এগুলোর সাথে আমাদের কোনো সম্পৃক্ততা নেই। এসব ছাত্রী ও তাদের পরিবারের ব্যাপার। তারা ব্যক্তিগতভাবে এ বিজ্ঞপ্তি দিয়েছে।
সিলভার সোয়ান রিক্রুটমেন্টের এক মুখপাত্র বলেন, বিজ্ঞপ্তিটি বন্ধ করা হয়েছে। যেহেতু বিষয়টি অত্যন্ত গোপনীয় তাই এ নিয়ে কোনো মন্তব্য করতে পারি না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর