Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ক্যালিফোর্নিয়ায় ৭ ডেমোক্র্যাট প্রার্থীর প্রচারণায় ওবামা

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন

পলিটিকো | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে শনিবারে প্রচারাভিযান চালান ডেমোক্র্যাট দলীয় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এক্ষেত্রে তার মূল উদ্দেশ্য হচ্ছে গুরুত্বপূর্ণ হাউস সদস্য নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থীদের গুরুত্ব ও বিশ্বাসযোগ্যতা তুলে ধরায় সমর্থন যোগানো যাদের অনেকেই রাজনীতিতে নবাগত।
রিপাবলিকানদের প্রাধান্য সম্বলিত হাউসের জন্য ৭ ডেমোক্র্যাট প্রার্থীর পক্ষে এক সমাবেশে ওবামা উৎফুল্ল কর্মীদের বলেন, আমরা যদি পা না বাড়াই তাহলে পরিস্থিতি খারাপ হতে পারে। দু’মাসের মধ্যে আমাদের রাজনীতিতে কিছু স্থিরতা পুনরুদ্ধারের সুযোগ রয়েছে।
রিপাবলিকানরা ক্যালিফোর্নিয়ায় ওবামার প্রত্যাবর্তনকে ডেমোক্র্যাটদের চাঙ্গা করার সুযোগ হিসেবেই দেখছে। এ উদারপন্থী হিরো এ শরতে তার সতীর্থ ডেমোক্র্যাটদের সাহস যোগাতে শুরু করেন। রক্ষণশীলতার একবারের এ দুর্গে তার থামার সাথে রাজনৈতিক ঝুঁকি জড়িত। রিপাবলিকানরা কয়েক বছর ধরে তাদের ভোটারদের উদ্দীপ্ত করার কাজে ওবামাকে ব্যবহার করেছে। তারা ডেমোক্র্যাটদের সেই প্রেসিডেন্টের সাথে জড়িয়েছে যিনি জিওপি দ্বারা অসম্মানিত হয়েছেন। রিপাবলিকানরা সেই একই ফরমুলার পুনরাবৃত্তি করতে পারবে বলে ভাবছে।
হিলারি ক্লিনটন ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে এ ৭ ডেমোক্র্যাট প্রার্থীর আসনেই জয়ী হয়েছিলেনএ কিন্তু ওবামা ২০১২ সালের নির্বাচনে এগুলোর ৫টিতেই হেরেছিলেন, জয়ী হয়েছিলেন শুধু ক্যালিফোর্নিয়া সেন্ট্রাল ভ্যালির দু’টি প্রতিযোগিতামূলক জেলায়। ওবামা অরেঞ্জ কাউন্টির নির্বাচনে দু’বার হারেন। তার ফেরা দেখে ক্যালিফোর্নিয়া টার্গেট বুকের রব পায়ার্স বলেন, তার উপস্থিতি আমাদের সহায়ক হবে কিনা সে বিষয়ে আমি নিশ্চিত নই।
তিনি বলেন, এটা ন্যাশনাল রিপাবলিকান কমিটির জন্য একটি উপহার বলে মনে হচ্ছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরাসরি সমালোচনা করে প্রথম বক্তৃতার এক দিন পর ওবামা আর কঠোর ভাষা প্রয়োগ করেননি। তার বদলে ডেমোক্র্যাট প্রার্থীদের নিয়ে কথা বলা পছন্দ করেছেন। তারপরও তিনি রাজনীতিকদের সমালোচনায় বলেছেন তারা ভীতির রাজনীতি ব্যবহার করছেন।
সমবেত জনতার উদ্দেশ্যে ওবামা বলেন, গতকাল আমি দীর্ঘ বক্তৃতা দিয়েছি। আজ আলাদা ব্যাপার হবে। আজ আমি সেই অসাধারণ মানুষদের কথাই তুলে ধরব যারা ক্যালিফের্নিয়া থেকে কংগ্রেসে যোগদানের প্রতিযোগিতায় নেমেছেন।
ওবামা যখন ইতিহাসের এক গুরুত্বপূর্ণ সময়ের সাক্ষী হতে ডেমোক্র্যাট প্রার্থীরা সমবেত হয়েছেন বলে স্তুতি গাইছিলেন সে সময় আনাহেইম কনভেনশন সেন্টারের বাইরে এক বিক্ষোভকারী তার উদ্দেশ্যে বলেন যে এটা এমন এক এলাকা যেখানে তিনি কখনোই বিশেষ ভাবে জনপ্রিয় ছিলেন না।
ওবামা সেখানে আসার আগে রিপাবলিকানরা তহবিল সংগ্রহ করছিল। ক্যালিফোর্নিয়ার ৪৯তম কংগ্রেশনাল ডিস্টিক্ট-এর রিপাবলিকান প্রার্থী ডায়ানে হারকি এক তহবিল সংগ্রহ ইমেইলে বলেন, আমরা আমাদের কাছ থেকে ওবামাকে এ আসন চুরি করে নিতে দিতে পারি না। তবে ডেমোক্র্যাটরা ও কিছু স্বতন্ত্র বিশ্লেষক বলেন, একজন সাবেক প্রেসিডেন্টের আগমন ডেমোক্র্যাটদের জন্য সুফল বয়ে আনবে। ক্যালিফোর্নিয়ার রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয়েরই ব্যবহৃত ভোটার ডাটা ফার্ম পলিটিক্যাল ডাটা ইনক.-এর পল মিচেল বলেন, ওবামা দুর্বল প্রার্থীদের তা দিতে পারেন যার অভাব তাদের আছে যার অর্থ তারা কখনোই নির্বাচিত কর্মকর্তা ছিলেন না, যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের সাথে এক মঞ্চে দাঁড়াবার সামর্থও তাদের ছিল না।
ওবামা ডেমোক্র্যটদের মধ্যে ভীষণ জনপ্রিয় এবং প্রেসিডেন্ট পদ ত্যাগ করার পর তার জনসমর্থন বৃদ্ধি পেয়েছে। কিন্তু অরেঞ্জ কাউন্টিসহ শহরের উপকন্ঠ এলাকায় রিপাবলিকানরা সংখ্যায় ডেমোক্র্যাটদের চেয়ে বেশী। অরেঞ্জ কাউন্টিতে ১৯৩৬ সালের পর প্রেসিডেন্ট ক্লিনটন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটদের হয়ে জয়ী হয়েছিলেন। এ কাউন্টি পুনর্দখল করার ক্ষেত্রে ডেমোক্র্যাটদের জন্য এটি এক কঠিন যুদ্ধক্ষেত্র হয়ে উঠেছে।
কম সংখ্যক ডেমোক্র্যাট অধ্যুষিত জেলাগুলোতে বিপুল সংখ্যক সমর্থক জড়ো করার ডেমোক্র্যাটদের চেষ্টার প্রতি সমর্থন জানিয়ে ওবামা শুধু ট্রু ব্লু নয়, কট্টর ডেমোক্র্যাটদের কাছে পৌঁছার শপথ করেন।
ওবামা বলেন, আমি স্বতন্ত্র প্রার্থীদের সাথেও কথা বলতে চাই। আমি এক শ্রেণির রিপাবলিকানের কাছেও পৌঁছতে চাই যারা প্রথম রিপাবলিকান প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন-এর মূল্যবোধ থেকে সরে গেছে। তিনি তাদের বলেছিলেন, এ মুহূর্তে ওয়াশিংটনে যা হচ্ছে তা আমি অনুমোদন করি না। আমি যা বিশ্বাস করি এটা তা নয়।
ওবামা ও রক্ষণশীলদের মধ্যে যখন সাগর পরিমাণ ব্যবধান সৃষ্টি হয়েছে, তখন সকল ডেমোক্র্যাট কিন্তু তার পক্ষে এসে দাঁড়াচ্ছেন না। ডেমোক্র্যাটিক পার্টির শীর্ষ অনলাইন হাউস প্রার্থীর তহবিল সংগ্রাহক অ্যান্ড্রু আয়াঞ্জকে রাজ্যে ওবামার উপস্থিতি বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি বিনয় প্রকাশ করেন।
আয়াঞ্জ বলেন, আমি নিজের মত করে আমার লড়াই চালাতে যাচ্ছি। শনিবার ওবামার অনুষ্ঠানে তিনি স্থান পাননি।
ক্যালিফোর্নিয়ার সেন্ট্রাল ভ্যালির বিপুল রিপাবলিকান অধ্যুষিত এলাকায় রিপাবলিকান প্রার্থী ডেভিন নিউন্স এর বিরুদ্ধে লড়ছেন আয়াঞ্জ। তিনি বলেন, সত্যি কথা বলতে কি, আমি যে দিকে দৃষ্টি দিয়েছি তা হচ্ছে আমার ডিস্ট্রিক্টের ভোটদাতারা যেন এ কথা মনে করতে না পারে যে আমি ন্যাশনাল পার্টির নিয়ন্ত্রণে চালিত হতে যাচ্ছি।
এর বিপরীতে যে সব ডেমোক্র্যাট ওবামার সাথে এসেছেন তারা তার বিপুল প্রশংসা দেখে বিমুগ্ধ। রিপাবলিকান মিমি ওয়াল্টার্সের প্রতিপক্ষ ডেমোক্র্যাট কেটি পোর্টার বলেন, আমি মনে করি প্রেসিডেন্ট ওবামা বলিষ্ঠতার সাথে অতীত মনে করিয়ে দেয়া একজন প্রেসিডেন্ট যিনি প্রেসিডেন্ট হওয়ার উপযুক্ত।
মিচেল এ কথার সাথে একমত হন।
নির্বাচনী প্রচারে ওবামার ফিরে আসা নিয়ে শুক্রবার এক সমাবেশে ট্রাম্প টিটকারি দেন। এদিন রাতে টুইটারে তিনি মনে করিয়ে দেন রিপাবলিকানরা ২০১৬ সালে ডেমোক্র্যাটদের নাড়িয়ে দিয়েছে।
মিচেল বলেন, এটা যদি ট্রাম্প বনাম ওবামার লড়াইয়ে পরিণত হয় তাহলে রিপাবলিকানদের বিজয়ের পথ প্রশস্ত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর