Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বাংলাদেশ থেকে ভারতীয়দের ৪০০ কোটি ডলার আয় অবিশ্বাস্য

ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, বাংলাদেশ থেকে রেমিট্যান্স হিসেবে বছরে ৪০০ কোটি ডলার ভারতে যাওয়ার তথ্যটি অবিশ্বাস্য। তথ্যটি সঠিক নয় বলেও দাবি করেন তিনি।
গতকাল বুধবার রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) বস্ত্র খাতের একটি আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এ দাবি করেন ভারতীয় হাইকমিশনার।
ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিয়ে কথা বলতে গিয়ে অনুষ্ঠানে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মোঃ শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ভারতের প্রবাসী আয়ের চতুর্থ বড় উৎস বাংলাদেশ। এটা নিয়ে আমরা গর্ববোধ করি।
তবে তার এই বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেন হর্ষবর্ধন শ্রিংলা বলেন, বাংলাদেশ যে ভারতের রেমিট্যান্সের চতুর্থ উৎস, এটা প্রকাশ করেছিল পিউ রিসার্চ। তাদের ওয়েবসাইটে সাইবার আক্রমণের মাধ্যমে এ তথ্য উঠেছিল যা ছিল পুরোপুরি ভুল, সংবাদটি মিথ্যা।
তিনি বলেন, এ দেশে ভারতীয় নাগরিকদের একটি ছোট দল কাজ করে। তাদের পক্ষে ৪০০ কোটি ডলারের রেমিট্যান্স তথা প্রবাসী আয় দেশে পাঠানো অবিশ্বাস্য ব্যাপার।
উল্লেখ্য, ২০১৫ সালে পিউ রিসার্চের বরাত দিয়ে বিভিন্ন পত্রিকায় বাংলাদেশকে ভারতের রেমিট্যান্স আয়ের পঞ্চম উৎস বলে উল্লেখ করা হয়। এতে বলা হয়, বাংলাদেশ থেকে বছরে ৪০৮ কোটি ডলারের রেমিট্যান্স পায় ভারত। অবশ্য পিউ রিসার্চের ওই প্রতিবেদনের কোনো তথ্যকে অস্বীকার করেনি ভারত সরকার। ##



 

Show all comments
  • Rihan Uddin Rihan ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১১:৩০ এএম says : 0
    তার মানে আরো বেশি নিয়েযায়।ভারতিয়রা কাজের ভিসা নিয়ে আসে নাকি ভিসা ছাড়া ভ্যাট ছাড়া চাকরি করে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ