Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

কক্সবাজার সড়কে আবারো ঝরল ৪ তাজা প্রাণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একটি শোকের রেশ কেটে না উঠতেই কক্সবাজারের চকরিয়ায় আবার প্রাণ ঝরল ৪ যাত্রী। এছাড়া গত মঙ্গলবার উপকূলীয় আঞ্চলিক মহাসড়কের (এবিসি সড়ক) কক্সবাজারের পেকুয়ার টইটং হাজীবাজার পয়েন্টে চালক ঘুমন্ত অবস্থায় গাড়ি চালানোর সময় মাইক্রোবাসটি খাদে পড়ে যায়। এসময় অলৌকিকভাবে বেঁচে গেলেন ২০ যাত্রী।
এ নিয়ে কক্সবাজারে গত দুদিনে সড়কে ঝরল ১১ তাজাপ্রাণ। স্থানীয়রা জানায়, মহাড়কের ইজি বাইক,সিএনজি, মাহিন্দ্রা, অটোরিক্সা চলাচল আইনত সম্পূর্ণ নিষিদ্ধ থাকলেও পুলিশের অর্থপূর্ণ উদারতায় চলছে এসব গাড়ি বাধাহীনভাবে। ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। এছাড়া গতকাল মিরসরায়ে ২, রাজশাহী ও মুন্সিগঞ্জে একজন করে মোট ৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫ জন। আহতদের সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে ডেস্ক রিপোর্ট :
জাকের উল্লাহ চকোরী, কক্সবাজার থেকে জানান, চকরিয়ায় প্রাণ কোম্পানীর কাভার্ডভ্যান পিকাপের সাথে যাত্রীবাহি ইজি বাইক (টমটম) গাড়ির মুখোমুখি সংঘর্ষে প্রাণ হানায় ৪ যাত্রী। আহত হয় ৫জন। এনিয়ে গত মঙ্গলবার ও বুধবার চকরিয়া উপজেলার বরইতলী ও হারবাং এলাকায় মহাসড়কের পৃথক দু’টি দূর্ঘটনায় ১১ যাত্রী নিহত ও ১৫ যাত্রী গুরুতর আহত হয়েছে। নিহতরা হলেন, উপজেলার হারবাং ইউনিয়নের জমিদার পাড়া ৪নং ওয়ার্ড এলাকার ছৈয়দ আহমদের পুত্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবু তাহের (৫৫), ও একই ইউনিয়নের মুসলিম পাড়া এলাকার আবদু ছত্তারের পুত্র তাজ উদ্দিন(২৫), পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নের দশের ঘোনা এলাকার আবদুল খালেকের পুত্র মো: ইউনুছ মিয়া (৩৫) ও চট্টগ্রামের বাঁশাখালী প্রেম বাজার হাসিনা আক্তার (৪৩)।
স্থানীয়রা জানায়, মহাড়কের ইজি বাইক,সিএনজি, মাহিন্দ্রা, অটোরিক্সা চলাচল আইনত সম্পূর্ণ নিষিদ্ধ থাকলেও পুলিশের অর্থপূর্ণ উদারতায় চলছে এসব গাড়ি বাধাহীনভাবে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, চট্টগ্রাম ছেড়ে আসা কক্সবাজারমুখী প্রাণ কোম্পানীর মালামাল বহনকারী একটি কাভার্ডভ্যান (ঢাকা মেট্টো ন-১১-৪৪১৪) হারবাং ইনানী রিসোর্ট এলাকার টানিং পয়েন্টে পৌছলে বিপরীত দিক থেকে আসা যাত্রীবাহী অপর একটি ইজি বাইক (টমটম) গাড়ির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে এক নারীসহ ৪জন নিহত হয়। এসময় টমটমের যাত্রী শিশুসহ ৫ জন আহত হয় । স্থানীয় লোকজন ঘটনাস্থল থেকে আহতদের উদ্ধার করে উপজেলার সরকারী ও বেসরকারী হাসপাতালে ভর্তি করেন। স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসার পথে এক জনের মৃত্যু হয়। আহতদের মধ্যে ৪ জনকে মুমূর্ষ অবস্থায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। মহাসড়কের চিরিঙ্গা বানিয়ারছড়াস্থ হাইওয়ে পুলিশের উপ পরিদর্শক (এসআই) মিজানুর রহমান জানান, সকালের দিকে হারবাং এলাকায় সড়ক দুর্ঘটনায় ১ মহিলা ও ৩ জন পুরুষসহ ৪জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় কবলিত গাড়ি দু’টি ঘটনাস্থল থেকে উদ্ধার করে হাইওয়ে পুলিশ ফাঁড়িতে রাখা হয়েছে।
এদিকে, গত মঙ্গলবার বেলা ২টার দিকে উপকূলীয় আঞ্চলিক মহাসড়কের (এবিসি সড়ক) কক্সবাজারের পেকুয়ার টইটং হাজীবাজার পয়েন্টে দুর্ঘটনা ঘটে। গাড়ির ভাড়াটিয়া কক্সবাজার সদরের পিএমখালীর বাসিন্দা এমদাদুল হক জানান, আমরা পাড়ার বিশজন একটি সামাজিক কাজে হাইয়েসটি (চট্টমেট্রো-১১-১৬৯৭) নিয়ে চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কালীপুর এলাকায় যাচ্ছিলাম উপকূলীয় মহাসড়ক হয়ে। পথিমধ্যে পেকুয়ার টইটংয়ে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। তিনি আরও বলেন, চলন্তাবস্থায় চালক বারবার ঘুমাচ্ছিল। তাকে কয়েকবার সর্তক করা হয়। হঠাৎ গাড়ির সামনে একটি ছাগল পড়ে এটি রক্ষা করতে গিয়ে গাড়িটি নিয়ন্ত্রণ হারায়। আর ঘটনার পরপরই চালক সটকে পড়ে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীর বাঘার আড়ানী-রুস্তমপুর সড়কে গতকাল মোটর সাইকেল-ভুটভুটি মুখোমুখি সংঘর্ষে তিতাশ নামে এক স্কুল ছাত্র নিহত হয়েছে। তিতাশ পীরগাছা গ্রামের আব্দুস সালামের ছেলে। প্রত্যক্ষদশীরা জানান, তিতাশ (১৫) তেথুলিয়া স্কুলের নবম শ্রেণির মেধাবি ছাত্র। বেলা সাড়ে ১২টার সময় সে তার পিতার মোটরসাইকেল নিয়ে রুস্তমপুর গ্রামে এক বন্ধুর বাড়ি বেড়াতে যাচ্ছিল। এ সময় বিপরীত দিক থেকে আসা একটি ভুটভুটি নিয়ন্ত্রণ হারিয়ে ধাক্কা দেয়। এ ঘটনায় সে মারাত্মক ভাবে বুকে আঘাতপ্রাপ্ত হয়। তখন স্থানীয় লোকজন তাকে দ্রæত উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নেয়ার সময় রাস্তাতেই তার মৃত্যু হয়। এদিকে তিতাশের অকাল মৃত্যুতে স্কুলের শিক্ষক-শিক্ষার্থীসহ এলাকায় শোকের ছ্য়াা নেমে এসেছে।
মিরসরাই : চট্টগ্রামের মিরসরায়ে সড়ক দুর্ঘটনায় চালকসহ দুই জন নিহত হয়েছেন। গতকাল ভোরে পণ্যবাহী কাভার্ডভ্যানের ধাক্কায় মিরসরাই থানার জোরারগঞ্জের মাস্তাননগর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত একজনের পরিচয় এখনো পাওয়া যায়নি। অপরজন হলেন কাভার্ডভ্যান চালক কবির হোসেন (৪০)। এ ঘটনায় গৌতম (১৮) নামে আরও একজন আহত হয়েছেন। আগ্রাবাদ ফায়ার সার্ভিসের লিডার ফজলুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ঢাকামুখী ২টি পণ্যবাহী কাভার্ডভ্যানের ধাক্কায় চালকসহ ২ জন নিহত এবং একজন আহত হয়েছেন। পেছন থেকে একটি কাভার্ডভ্যান অন্য আরেকটি কাভার্ডভ্যানকে ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে বলেও জানান তিনি।
মুন্সিগঞ্জ : মুন্সিগঞ্জের গজারিয়া অংশে সড়ক দুর্ঘটনায় এক ব্যাংক কর্মকর্তা নিহত হয়েছেন। গতকাল বুধবার সকাল সাড়ে ৭টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের আনারপুরা এলাকায় বাস থেকে নেমে রাস্তা পার হতে গেলে ট্রাকের চাপায় এ দুর্ঘটনা ঘটে। নিহতের নাম গোলাম মোস্তাফা (৫০)। তিনি ঢাকা সোনালী ব্যাংকের এমএলএস পদে কর্মরত ছিলেন। তিনি আনারপুরা এলাকার বাসিন্দা। ভবেরচর হাইওয়ে পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) জানান, স্থানীয় একটি বাস থেকে মহাসড়কের আনারপুর এলাকায় নেমে রাস্তা পার হতে গেলে একটি ট্রাক গোলাম মোস্তাফাকে চাপা দেয়। এতে গুরুতর আহত হন তিনি। দ্রুত তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তার মুত্যু হয়। দুর্ঘটনার পর ট্রাকটি আটক করা হলেও পালিয়ে যায় চালক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর