Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

প্রশ্ন ফাঁস রোধে টাস্কফোর্স গঠনের দাবি

ঢাবিতে ভর্তির কদর্য রূপ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

আগামীকাল শুক্রবার থেকে শুরু হতে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস ও যেকোন ধরনের জালিয়াতি ঠেকাতে বিশেষ টাস্কফোর্স গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ। একই সাথে তারা বিগত ভর্তি পরীক্ষাসমূহে জালিয়াতি চক্রের তথ্য অনুসন্ধান ও জালিয়াতির মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ভর্তি বাতিল ও বিচারের দাবি জনায়।
গতকাল বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তারা এসব দাবি জানায়। সংবাদ সম্মেলনে ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদের সাধারণ সম্পাদক রাজিব দাস বলেন, ভর্তি পরীক্ষাগুলোকে বছর বছর ভর্তিযুদ্ধ আখ্যা দেয়ার মাধ্যমে আমাদের শিক্ষা ব্যবস্থাকে বহুদিন ধরে কদর্য রূপ দিয়ে আসা হচ্ছে, আর এখন সেই কদর্যতা প্রচন্ড নোংরা এক চেহারা নিয়েছে প্রশ্নফাঁস আর প্রশ্ন জালিয়াতির মতো ভয়াল সব দুর্নীতির মধ্য দিয়ে।
তিনি বলেন, ২১ নভেম্বর ২০১৭ তে সিআইডির মাধ্যমে আমরা জানতে পারি ২০১৫ ও ২০১৬ সালে কিছু মানুষ টাকার বিনিময়ে কেন্দ্র থেকে প্রশ্নফাঁস করে এবং ডিজিটাল জালিয়াতির মাধ্যমে কিছু শিক্ষার্থীকে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে সহায়তা করেছিলেন। সিআইডির হাতে গ্রেফতার হওয়া এই মানুষগুলো প্রত্যেকেই একটি বিশেষ ছাত্র সংগঠনের হল বা কেন্দ্রীয় পর্যায়ের নেতা। এরপর আমরা দেখি প্রশ্নফাঁস ও জালিয়াতির সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত যেই সংগঠন তার কেন্দ্রীয় নেতা মিডিয়ায় বলেন ‘এদেশের কোথাও প্রশ্নফাঁসের কোন ঘটনাই ঘটেনি’।
তিনি আরো বলেন, ২০১৭ সাথে অসংখ্য শিক্ষার্থী চেয়েছিল ‘ঘ’ ইউনিটের পরীক্ষাটি পুনরায় দিতে, সেই চাওয়ার প্রতিফলন হিসেবে প্রগতিশীল ছাত্র জোট তিন দফা দাবি উত্থাপন করে। কিন্তু নবনিযুক্ত ভিসি তখন দাবিগুলোকে কোন ধর্তব্যের মধ্যেই রাখলেন না। তিনি কোন যৌক্তিক দাবি উত্থাপনকে বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুন্ন করার চেষ্টা বলে চালিয়ে দিলেন।
রাজিব দাস বলেন, এইবার কোন ইউনিটের ভর্তি পরীক্ষা ঘিরে যদি প্রশ্নফাঁস বা ভর্তি জালিয়াতির কোন ঘটনা ঘটে তাহলে ছাত্র ইউনিয়ন তা সর্বশক্তি নিয়ে আবার রাজপথে নামবে। এই ঘটনার মূলে যেই প্রশাসন তার অস্তিত্বকে চ্যালেঞ্জের মুখে ছুড়ে দেবে। অতীতে পার পেয়ে গেছে বলে এই প্রশাসন বারবার পার পেয়ে যাবে এই চিন্তা করা তাদের জন্য হবে অনেক বড় ভুল।
সংবাদ সম্মেলন শেষে তারা লিখিত বক্তব্যে উপরোল্লেখিত দাবিসমূহ জানায়। এসময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাবি সংসদের সভাপতি ফয়েজ উল্লাহ, কোষাধ্যক্ষ জয় রাজ, সাংগঠনিক সম্পাদক হাসিবুর রহমান আশিক সহ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর