Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সাংবাদিকদের তথ্য প্রদানে অনীহা কর্মকর্তাদের!

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

তথ্য প্রাপ্তি বাংলাদেশ সংবিধানের মৌলিক অধিকারের একটি অবিচ্ছেদ্ধ অংশ হওয়ায় নাগরিকদের তথ্য অধিকার নিশ্চিত করতে ‘তথ্য অধিকার আইন, ২০০৯’ নামে নির্দিষ্ট আইন প্রণীত রয়েছে। সুনির্দিষ্টভাবে তথ্য প্রদানের বিষয়ে বলা হয়েছে এ আইনে। তবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা এ আইন মানছেন না বলে অভিযোগ পাওয়া যায়। বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের মৌলিক তথ্য চাইলেও তা প্রদানে অনীহা দেখান প্রতিষ্ঠানটির বিভিন্ন শাখা ও কার্যালয়ের কর্মকতারা।
বিশ্ববিদ্যালয়ের কর্মরত বিভিন্ন গণমাধ্যম কর্মীরা জানান, বিভিন্ন বিষয়ের তথ্য প্রাপ্তির জন্য আমাদেরকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কার্যালয়ে যেতে হয়। কিন্তু স¤প্রতি কর্মকর্তারা মৌলিক তথ্য প্রদানে অসহযোগীতা করছেন। বিশ্ববিদ্যালয়ের একটি জাতীয় দৈনিকের সাংবাদিক অভিযোগ করে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সম্প্রসারণ প্রকল্পের দরপত্র প্রকাশের তারিখ, প্রকল্প ব্যয়, প্রকল্পটি শেষ হওয়ার সময়সীমাসহ সংশ্লিষ্ট কিছু মৌলিক তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের সহকারী পরিচালক ড. মো. শাহাবুদ্দীন এবং অর্থ ও হিসাব দপ্তরের সহকারী পরিচালক মো. নাছির উদ্দিনের কাছে যান তিনি। কিন্তু তারা বিভিন্ন অযুহাতে তথ্য প্রদানে অসহযোগীতা করেছেন। এ বিষয়ে তিনি গত ৯ ও ১০ সেপ্টেম্বর বারবার তাদের অনুরোধ করলেও তারা ‘দিচ্ছি’, ‘অনুমতি লাগবে’, ‘পরে আসেন’ ইত্যাদি বলে এড়িয়ে যান। কোন তথ্যের জন্য সংশ্লিষ্ট কার্যালয়ে বিভিন্ন সময় যোগাযোগ করা হলে ভিসি ও রেজিস্ট্রারের অনুমতি লাগবে এবং অনেক সময় সরাসরি অপারগতা প্রকাশ করে বলে অভিযোগ করেন অপর এক সাংবাদিক। তথ্য প্রদানে অনীহা দুরভিসন্ধিমূলক এবং কোন অনিয়ম ধামাচাপা দেওয়ার জন্য হতে পারে মন্তব্য করে সুশাসনের জন্য নাগরিক’র (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, নির্দিষ্ট কিছু বিষয় ছাড়া সব তথ্য দিতেই বাধ্য তারা। তারা তথ্য না দিলে প্রতিবাদ করতে হবে এবং আইনের আশ্রয় নিতে হবে। এটা আইনী অধিকার। সাংবাদিকদের এমন অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) ড. মো. আবু তাহের বলেন, বিশ্ববিদ্যালয়ে কতটুকো কাজ হচ্ছে, কি রড দিয়ে কাজ হচ্ছে প্রভৃতি সম্পর্কে অফিসিয়াল ডকুমেন্ট দেয়া যায় না। বিশ^বিদ্যালযের আইনে এসব তথ্য দেয়া যাবে না এমন কথা উল্লেখ আছে কিনা তার জবাবে ড. তাহের বলেন, এসব বিষয়ে বিশ^বিদ্যালয়ের আইনে উল্লেখ থাকে না, এগুলো বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্মকৌশল।
বিমানের ওঠার আগেই কোটি টাকার ইয়াবাসহ গ্রেফতার ৩
চট্টগ্রাম ব্যুরো : পায়ের জুতোয় এবং শরীরের বিভিন্ন স্থানে ইয়াবা বহন করে বিমানে ওঠার আগে তিন যাত্রীকে গ্রেফতার করেছে এলিট বাহিনী র‌্যাব। গতকাল (বুধবার) কক্সবাজার বিমানবন্দর থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন- রাজধানীর সবুজবাগ মধ্যভাসাবো এলাকার আব্দুল সাত্তারের পুত্র মোঃ নাজমুল হাসান (৩০), উত্তর মুগদার মোঃ আলমের পুত্র মোঃ রিফাত (২০) ও একই এলাকার মোঃ মুজিবর রহমানের পুত্র মোঃ সজল (২৪)। র‌্যাব জানায়, কক্সবাজার থেকে ইউএস বাংলা বিমানে করে ঢাকায় পাচারের উদ্দেশে ওই তিনজন অপেক্ষা করছে এমন খবর পেয়ে র‌্যাব অভিযান চালায়। পরে তাদের দেহ ও জুতায় তল্লাশি চালিয়ে ২২ হাজার ৪শ’ পিস ইয়াবা উদ্ধার করা হয়। উদ্ধারকৃত ইয়াবার মূল্য এক কোটি ১২ লাখ টাকা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ