Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

শীর্ষ দশে কুক, চারে উঠলো ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

এত সুন্দর চিত্রনাট্য কেউ কি কখনো লিখতে পেরেছেন? নায়ক দু’হাত ভরে পেয়েছেন। পার্শ্ব নায়কের ডালিটাও পরিপূর্ণ। নায়কের আশপাশে যারা আছেন তাঁদের মুখে হাসি। নায়ককে যারা চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন তারাও অতৃপ্ত নন- বলবেন, এত শর্ত মেনে এ দুর্দান্ত চিত্রনাট্য লিখেছেন কোন চিত্রনাট্যকর! ওভাল টেস্টের নায়ক অ্যালিস্টার কুককে জয় উপহার না দিতে পারলে বড় বেমানান হতো। নিয়তি সেটি হতে দেয়নি। লোকেশ রাহুল-ঋষভ পন্তের লড়াইয়ের পরও ম্যাচটা শেষমেশ ইংল্যান্ড জিতেছে ১১৮ রানে।
শেষ টেস্টের আগে ফর্মে ছিলেন না। সিরিজের প্রথম চার টেস্ট মিলিয়ে রান মাত্র ১০৯। অ্যালিস্টার কুক শেষ টেস্টেই করলেন প্রথম চার ম্যাচের দ্বিগুণ রান! তাতে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সেরা দশে ঢুকে ক্যারিয়ার শেষ করলেন প্রাক্তন ইংলিশ অধিনায়ক।
ভারতের বিপক্ষে সিরিজের প্রথম চার টেস্টে কুকের ইনিংসগুলো ছিল ১৩, ০, ২১, ২৯, ১৭, ১৭ ও ১২। সেখানে সিরিজের ও নিজের শেষ টেস্টে খেলেছেন ৭১ ও ১৪৭ রানের অসাধারণ দুটি ইনিংস। তার এই মাহাকাব্যিক বিদায়ী টেস্টটি ইংল্যান্ড জিতেছে ১১৮ রানে। ২১৮ রান করে ম্যাচসেরা হয়েছেন কুক। মাত্র পঞ্চম ক্রিকেটার হিসেবে অভিষেক ও শেষ টেস্টে সেঞ্চুরির কীর্তি গড়েছেন কুক। ১৬১ টেস্টে ১২ হাজার ৪৭২ রানে তাকে পৌঁছে দিয়েছে টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় পঞ্চম স্থানে। বিদায়ী টেস্টের অসাধারণ পারফরম্যান্সে বুধবার প্রকাশিত টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়েছেন কুক। আছেন ঠিক দশ নম্বরে। শেষ টেস্টে সেঞ্চুরি করা ইংলিশ অধিনায়ক জো রুট এক ধাপ এগিয়ে চারে উঠেছেন।
এমন একটি সিরিজ শেষে দলীয় সুখবরও পেল ইংল্যান্ড। ভারতের বিপক্ষে ৪-১ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের পুরস্কার পেল ইংল্যান্ড। নিউজিল্যান্ডকে হটিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে চার নম্বরে উঠেছে জো রুটের দল। সিরিজ শুরুর আগে ৯৭ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড ছিল র‌্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে। সিরিজ থেকে তারা পেয়েছে ৮ পয়েন্ট। ইংলিশদের মোট পয়েন্ট এখন ১০৫।
ইংল্যান্ড এখন দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার থেকে মাত্র এক পয়েন্ট পিছিয়ে। দুই দলেরই পয়েন্ট সমান ১০৬, তবে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে দক্ষিণ আফ্রিকা দুইয়ে, অস্ট্রেলিয়া আছে তিনে। পাঁচে থাকা নিউজিল্যান্ডও খুব একটা পিছিয়ে নেই, তাদের পয়েন্ট ১০২।
ভারত যথারীতি শীর্ষেই আছে। তবে সিরিজ খোয়ানোর পাশাপাশি তারা হারিয়েছে মূল্যবান ১০ পয়েন্ট। বিরাট কোহলির দল সিরিজ শুরু করেছিল ১২৫ পয়েন্ট নিয়ে, সেটা কমে হয়েছে এখন ১১৫ পয়েন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।