Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ব্রাজিলের নতুন নায়ক রিচার্লিসন

আর্জেন্টিনাকে রুখে দিলো কলম্বিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

অভিষেক হয়েছিল গত শুক্রবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২-০ গোলে জয়ের ম্যাচে। এদিন শেষ ১৫ মিনিট খেলেছিলেন বদলি হিসেবে। সেই হিসেবে ব্রাজিলের জার্সিতে কালই পূর্ণ অভিষেক হলো রিচার্লিসনের। প্রথম একাদশে সুযোগ পেয়েই নজর কেড়েছেন ২১ বছর বয়সী তরুণ ফরোয়ার্ড। করেছেন জোড়া গোল, আদায় করে নেন একটি পেনাল্টি। মেরিল্যান্ডের ফেডেক্সফিল্ড স্টেডিয়ামের প্রীতি ম্যাচে ব্রাজিলও এল সালভাদরকে উড়িয়ে দেয় ৫-০ গোলে।
প্রায় একই সময়ে যুক্তরাষ্ট্রে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামে লাতিন ফুটবলের আরেক পরাশক্তি আর্জেন্টিনা। লিওনেল মেসিবিহীন দলটি আগের ম্যাচে গুয়াতেমালাকে সহজে হারালেও এদিন আর পেরে ওঠেনি। মেসিকে ছাড়া আর্জেন্টিনার আসল চেহারা আবারো কাল বেরিয়ে এসেছে। ম্যাচটি ড্র হয়েছে গোলশূন্য থেকে। এ নিয়ে আর্জেন্টিনার বিপক্ষে টানা ১১ ম্যাচ জয়হীন থাকল কলম্বিয়া।
অবশ্য লিওনেল স্কোলানির দল যে খারাপ খেলেছে তা বলা যাবে না। শুধু গোলের দেখাই পায়নি এই যা। তাছাড়া কলম্বিয়ার মত দলের বিপক্ষে দ্বিতীয় সারির আর্জেন্টিনা গোলবার অক্ষত রাখতে পেরেছে এটাই বা কম কিসে। একাদশে এদিন বেশ কয়েকটি পরিবর্তন আনেন স্কোলানি। শুরু থেকেই ছিলেন মাউরো ইকার্দি। পাওলো দিবালা নামেন বদলি হিসেবে। দ্বিতীয়ার্ধে জুভেন্টাস তারকা মাঠে নামার পর আক্রমণের ধারও বেড়েছিল। কিন্তু গোলটাই পায়নি ইকার্দির সঙ্গে আক্রমণভাগে থাকা গঞ্জালো মার্টিনেজ-ম্যাক্সিমিলিয়ানো মেজারা। অবশ্য কলম্বিয়া গোলরক্ষক ডেভিড ওসপিনাকে বেশ কয়েকবার কঠিন পরীক্ষায় ফেরেন তারা। এরই মাঝে বেশ কবার পরীক্ষা দিতে হয় আর্জেন্টিনা গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানিকেও।
একই সময়ে ম্যাচ হওয়ায় নজর ছিল শক্তিশালি ব্রাজিল ম্যাচের দিকে। এদিনও পূর্ণশক্তির দল নামান কোচ তিতে। যেখানে ম্যাচের দ্বিতীয় মিনিটেই রিচার্লিসনের আদায় করা পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেয়া গোলটি করেন নেইমার। ব্রাজিলের জার্সিতে এটি তার ৫৯তম গোল। ১২ মিনিট পর ঐতিহ্যবাহী সেলেসাও জার্সিতে প্রথম গোলটি করেন রিচার্লিসন। বিরতি থেকে ফিরেই পান দ্বিতীয় গোলের দেখা। দলও এগিয়ে যায় ৪-০ গোলে। প্রথমার্ধের অন্য গোলটি আসে ফিলিপ কুতিনহোর পা থেকে। ম্যাচের শেষ সময়ে ব্যবধান ৫-০ করে দেন মার্কিনিয়োস। তিতের একাদশে সুযোগ পেয়ে খুশি ৫০ মিলিয়ন পাউন্ডে এভারটনে যোগ দেয়া রিচার্লিসন, ‘সত্যি আমি খুশি। একটা স্বপ্ন সত্যি হয়েছে... আমার প্রথম গোল। আমি এর চেয়েও বেশি কিছু করার আশা করি।’ জাতীয় দলে খেলা প্রসঙ্গে তার মত, ‘চাপ, দায়িত্ব,- বড় ক্লাবে খেলায় আমি অভ্যস্ত।’
১৬ অক্টোবর প্রীতি ম্যাচে সউদী আরবে মুখোমুখি হবে ফুটবলের দুই চিরপ্রতিদ্ব›দ্বী দল আর্জেন্টিনা ও ব্রাজিল। এই ম্যাচেও কি দলের বাইরে থাকবেন মেসি? দশ নম্বর জার্সিটা যে তার জন্যে তুলে রেখেছেন কোচ স্কোলানি। ভক্তদেরও আশা অঘোষিত ঘন্ডকালীন অবসর ভেঙ্গে প্রিয় আকাশি-সাদা জার্সিতে ফিরবেন ফুটবল জাদুকর।
আর্জেন্টিনা ০ : ০ কলম্বিয়া
ব্রাজিল ৫ : ০ এল সালভাদর



 

Show all comments
  • MST.SABANA AKTER ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮:১৮ এএম says : 0
    good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ