Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বিশ্বকাপ ফাইনালিস্টদের এ কী হাল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

বিশ্বের দ্বিতীয় সেরা দল তারা। বিশ্বকাপের রানার্স আপ দল মানে তো তাই-ই। সেই ক্রোয়েশিয়াকে নিয়েই রিতিমত ছেলেখেলা করেছে স্পেন। বলা ভালো লুইস এনরিকের স্পেন। উয়েফা নেশন্স লিগে নিজেদের মাঠে পরশু ক্রোয়াটদের ৬-০ গোলে উড়িয়ে দেয়া ছিল তারই প্রমাণ।
এমন অসহায় অবস্থায় ক্রোয়েশিয়াকে আগে কখনো দেখা যায়নি। বিশ্বকাপের সেরা খেলোয়াড় লুকা মড্রিচকে পাওয়া জায়নি চেনা ভূমিকায়। ক্রোয়াট জার্সিতে শততম ম্যাচ খেলা ইভান রাকিটিচও এমন স্বরনীয় দিনটির কথা ভুলে যেতে চাইবেন। এর আগে যে এত বড় ব্যবধানে কখনো হারেনি ক্রোয়েশিয়া। বিশ্বকাপ শুরু হওয়ার ঠিক আগে নিয়মিত কোচ হুলেন লোপেতেগিকে বরখাস্ত করে স্পেন। এর প্রভাব হাড়ে হাড়ে টের পায় দলটি। রাশিয়ার মত দলের কাছে হেরে বিদায় নিতে হয় শেষ ষোল থেকে। সেই ধাক্কা এনরিকের হাত ধরেই কাটিয়ে উঠার আভাস দিচ্ছে ২০১০এর বিশ্বচ্যাম্পিয়নরা। আসরের প্রথম ম্যাচে ওয়েম্বলিতে ইংল্যান্ডকে ২-১ গোলে হারায় তারা। তার মানে কোচ লুইস এনরিকের অধীনে দুই ম্যাচেই জয় পেল দলটি। পরশু সাউল নিগুয়েজোর গোলে এগিয়ে যাওয়ার পর বুলেট গতির শটে ব্যবধান বাড়ান মার্কো অ্যাসেনসিও। প্রথমার্ধেই ক্রোয়াট গোলরক্ষক লোভরে কালিনিচের আত্মঘাতি গোলে ৩-০তে এগিয়ে যায় স্পেন। অবশ্য কালিনিচের এক্ষেত্রে কিছুই করার ছিল না। বুলেটগতির শট এসে বারে লেগে ফিরে আসার সময় তার পিঠে লেগ বল জালে জড়ায়। দ্বিতীয়ার্ধে স্কোরবোর্ডে নাম লেখান রদ্রিগো, সার্জিও রামোস ও ইসকো। এ লিগের গ্রুপ ৪-এর দুই ম্যাচ থেকে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে স্পেন। গ্রুপের অপর দুই দল ইংল্যান্ড ও ক্রোয়েশিয়ার কোন পয়েন্ট পায়নি।
একই রাতের বাকি ম্যাচগুলোর মধ্যে দৃষ্টিসীমায় ছিল আইসল্যান্ড-বেলজিয়াম ম্যাচটি। যেখানে ঘরের মাঠে টানা ১৩ ম্যাচ অপরাজিত থাকা আইসল্যান্ডকে ৩-০ গোলে হারিয়েছে রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালিস্ট বেলজিয়াম। জোড়া গোল করেন বিশ্বকাপে চার গোল করা রোমেলু লুকাকু, বাকিটা এডেন হ্যাজার্ডের। ইউরোপের নতুন প্রতিযোগিতায় বেলজিয়ামের প্রথম ম্যাচ এটি।
একনজরে ফল
ফিনল্যান্ড ১ : ০ এস্তোনিয়া
হাঙ্গেরি ২ : ১ গ্রিস
মালদোভা ০ : ০ বেলারুশ
সান ম্যারিনো ০ : ৩ লুক্সেমবার্গ
আইসল্যান্ড ০ : ৩ বেলজিয়াম
স্পেন ৬ : ০ ক্রোয়েশিয়া
বসনিয়া-হার্জেগোভিনা ১ : ০ অস্ট্রিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ