Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মানবতাবিরোধী অপরাধ পটুয়াখালীর ৩ জনের আপিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত পটুয়াখালীর তিনজন খালাস চেয়ে আপিল আবেদন করা হয়েছে। আসামীরা হলেন- আব্দুল গনি, মোঃ আউয়াল ও সোলায়মান মৃধা। বুধবার সকালে তাদের পক্ষে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আপিল করেন আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান। আপিলে অ্যাডভোকেট অন রেকর্ড অ্যাডভোকেট জয়নুল আবেদীন তুহিন। আপিল করার বিষয়টি নিশ্চিত করেন আইনজীবী সাত্তার পালোয়ান। তিনি জানান, আপিল ৭৫ পৃষ্ঠার মূল আবেদনের সাথে সর্বমোট ৫৫৬ পৃষ্ঠার নথিপত্র জমা দেয়া হয়েছে। আসামিপক্ষের আইনজীবী আব্দুস সাত্তার পলোয়ান জানান, রায় ঘোষণার এক মাসের মধ্যে আপিল করার বিধান রয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনে। তাই এক মাসের মাথায় এ আপিল দায়ের করেছি। গত ১৩ আগস্ট পটুয়াখালীর পাচঁজনকে মৃত্যুদন্ড ঘোষণা করে রায় দেন আন্তর্জাতিক অপরাধে ট্রাইব্যুনাল। মৃত্যুদন্ড পাওয়া পাচঁ আসামি হলেন- মোঃ ইসহাক সিকদার, আব্দুল গনি, মোঃ আউয়াল, মোঃ আব্দুস সাত্তার প্যাদা এবং সোলামান মৃধা
নড়াইলের ১ জন আসামীর জামিন: মানবতাবিরোধী অপরাধের মামলায় আদালতে নিয়মিত হাজির হওয়ার শর্তে নড়াইলের মোঃ বদরুদ্দোজার জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। বুধবার ট্রাইব্যুনালের বিচারপতি মোঃ শাহীনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন প্রসিকিউটর সাহিদুর রহমান। তিনি বলেন, দুর্ঘটনায় আক্রান্ত হয়ে আসামির পা ভেঙে গেছে। তিনি অন্যের সহযোগিতা ছাড়া চলাচল করতে পারেন না। তাই তাকে জামিন দেয়া হয়েছে। জামিনের শর্ত পালন না করা হলে তার জামিন বাতিল করা হবে। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর সাহিদুর রহমান ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন মুজাহিদুল ইসলাম শাহিন। এই মামলায় মোট আসামি ১২ জন। একই আদেশে, আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি দিন পিছিয়ে আগামী ১৫ অক্টোবর পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর