Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

জাপানকে শান্তিচুক্তির প্রস্তাব দিল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৪৪ এএম

রাশিয়ার ভ্লাদিভস্তকে বুধবার এক সম্মেলনে পুতিন শিনজোকে এ আহ্বান জানান পুতিন। তিনি বলেন, এক দশকের সকল শত্রুতা ভুলে আসুন শান্তিচুক্তি করি।
সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আমার মাথায় চমৎকার একটা বুদ্ধি এসেছে। সেটি হলো দুই দেশ শান্তি চুক্তি করতে পারে।’
কোন শর্ত ছাড়াই তিনি আবেকে এ বছর শেষ হওয়ার আগে শান্তি চুক্তি সেরে ফেলতে বলেন। তবে তৎক্ষণাৎ এর কোন জবাব দেননি আবে।
ব্যবসায়িক ফোরামের প্রশ্নোত্তর পর্বে একটি মঞ্চে পাশাপাশি বসেছিলেন পুতিন ও অ্যাবে। ওই সময় পুতিন অ্যাবের দিকে তাকে বলেন, ‘এই মাত্র আমার মাথায় একটি চিন্তা আসলো। চলুন কোনও পূর্বশর্ত ছাড়াই এই বছর শেষ হওয়ার আগে একটি শান্তি চুক্তি করে ফেলি।’ পুতিন বলেন, এই অঞ্চলের নিরাপত্তা একটি প্রধান ইস্যু। এখানে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের বিষয়ে রাশিয়া উদ্বিগ্ন।
জাপান গত বছর সিদ্ধান্ত নিয়েছে যে, তারা তাদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থায় যুক্তরাষ্ট্রে তৈরি রাডার স্টেশন ও প্রতিরোধ যন্ত্র স্থাপন করবে। পুতিন বলেন, ‘এর সবকিছুই আলোচনার বিষয় আর আমরা ৭০ বছর ধরে আলোচনা করে চলেছি।’
জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে গত সোমবার বলেছিলেন, পুতিনের সঙ্গে আলোচনা শান্তিচুক্তির দিকে যাচ্ছে। তবে পুতিনের প্রস্তাবের পর তিনি কোনও মন্তব্য করেননি। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ