Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৪ ফাল্গুন ১৪২৫, ১০ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

বাংলাদেশি সংখ্যালঘুদের ভারতে নাগরিকত্ব দেয়া হবে : অমিত শাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৪৪ এএম

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেছেন, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে বসবাসরত সংখ্যালঘুরা (হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিস্টান) ভারতে আসলে তাদের নাগরিকত্ব দেওয়া হবে। কারণ তারা অবৈধ অনুপ্রবেশকারী নয়, বরং শরণার্থী। রাজস্থানের জয়পুরে গতকাল দলের কর্মীদের উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন অমিত শাহ।
আসামে প্রকাশিত জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) খসড়া তালিকা ইস্যুতে কংগ্রেসকে এক হাত নিয়ে বিজেপি সভাপতি বলেন, আপনাদের যত বিরোধিতা করার করতে পারেন, ভারতীয় জনতা পার্টির অঙ্গীকার হচ্ছে একজন বাংলাদেশি অনুপ্রবেশকারীদেরও এদেশে থাকতে দেয়া হবে না। এক একজন করে সনাক্ত করে তাদের ফেরত পাঠানো হবে। এনআরসি ইস্যুতে কংগ্রেসের বিরুদ্ধে ভোট ব্যাঙ্ক রাজনীতিরও অভিযোগ তুলেছেন বিজেপি সভাপতি।
তিনি বলেন, আমরা যখন ৪০ লাখ বাংলাদেশি অনুপ্রবেশকারীর তালিকা তৈরি করলাম, কংগ্রেস তখন শোরগোল ফেলে দিল। যারা নিজেদের ভোট ব্যাঙ্ক নিয়ে চিন্তিত তারাই এনআরসির বিরোধিতা করছে।
প্রসঙ্গত, আসামে গত ৩০ জুলাই প্রকাশিত হয় জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) চূড়ান্ত খসড়া তালিকা। এনআরসি’র কাছে জমা পড়া ৩.২৯ কোটি আবেদনকারীর মধ্যে চূড়ান্ত খসড়া তালিকা থেকে বাদ পড়ে প্রায় ৪০ লাখ বাসিন্দা। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৬ ফেব্রুয়ারি, ২০১৯
১৬ ফেব্রুয়ারি, ২০১৯
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
১৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ