Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে

বিসিএস ইকনোমিক অ্যাসোসিয়েশনের সভায় পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৪৪ এএম

পরিকল্পনামন্ত্রী আ হ মুস্তফা কামাল বলেছেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশকে পরিকল্পিতভাবে উন্নয়নের লক্ষ্যে পরিকল্পনা কমিশন গঠন করেন। গঠনের পর থেকেই পরিকল্পনা কমিশন থেকে দেশের সব উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়ে থাকে। বর্তমান সরকারের দেশের অভূতপূর্ব উন্নয়নের ধারাবাহিকতায় ২০২১ সালে বাংলাদেশকে মধ্যম আয়ের এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত করতে বদ্ধপরিকর। সরকারের এই প্রতিশ্রিæতি বাস্তবায়ন তথা পরিবর্তিত জলবায়ু অভিঘাত ইত্যাদি বিবেচনায় টেকসই উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে পরিকল্পনা কমিশন তথা বিসিএস (ইকোনমিক) ক্যাডারের কর্মকর্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এজন্য পরিকল্পনা কমিশনসহ সব মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুবিভাগ/উইংয়ের প্রায় ৫০০ বিসিএস (ইকোনমিক) ক্যাডারের কর্মকর্তা নিরলস কাজ করে যাচ্ছে। দেশের বৃহত্তর উন্নয়নের স্বার্থে উন্নয়ন প্রকল্প ব্যবস্থা ও বাস্তবায়ন সহজীকরণ করা জরুরি। দেশ তথা জাতির বৃহত্তর কল্যাণে বিসিএস ইকনোমিক ক্যাডারে বিদ্যমান যে কোন ধরনের সমস্যা সমাধান এখন সময়োপযোগী ও কল্যাণমুখী কাজ। সে ক্ষেত্রে সরকারও আন্তরিক।
গতকাল রাজধানীর আগারগাঁওয়ের এনইসি অডিটোরিয়ামে ইকনোমিক অ্যাসোসিয়েশনের বিশেষ সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশ। এদেশের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন নীতিমালা, কৌশলপত্র ইত্যাদি মূলত ইকোনমিক ক্যাডারের কর্মকর্তারা করে থাকেন। যেমন-৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, পিআরএসপি, প্রেক্ষিত পরিকল্পনা, অর্থনৈতিক সমীক্ষা ইত্যাদি তৈরীতে বিসিএস (ইকোনমিক) ক্যাডারের কর্মকর্তারা সরাসরি অংশগ্রহণ করে থাকেন। তাই দেশের সার্বিক অর্থনৈতিক অগ্রগতিতে এই ক্যাডারের অফিসারদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
বিসিএস (প্রশাসন) ও বিসিএস (ইকোনমিক) ক্যাডার দুটিকে একীভূত করতে ২০১৪ সালের জানুয়ারিতে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন ও বিসিএস (ইকোনমিক) অ্যাসোসিয়েশন এ সংক্রান্ত যে সমঝোতা চুক্তি স্বাক্ষর করে সেটি দ্রুত বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বিসিএস ইকনোমিক অ্যাসোসিয়েশনের মহাসচিব পরিকল্পনামন্ত্রীর একান্ত সচিব ফরিদ আজিজ।
অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি ও তথ্য সচিব আব্দুল মালেক, পরিকল্পনা সচিব মো. জিয়াউল ইসলাম, সাধারন অর্থনীতি বিভাগের সদস্য সিনিয়র সচিব ড. শামসুল আলম, প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সচিব নজিবুর রহমান। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ