Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বার্সায় ফিরতে চান গার্দিওলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

ছিলেন ফুটবলার। কিন্তু সেই পরিচয় তাকে যতটা না বিশ্বব্যাপি চিনিয়েছে তার চেয়েও ভালোভাবে ফুটবল ভক্তদের সৃষ্টিসীমায় আসেন বার্সেলোনার কোচ হিসেবে। মেসি-ইনিয়েস্তা-জাভি-পুয়েলদের নিয়ে গড়া বার্সার সেরা সময়ের কোচ ছিলেন তিনি। এখন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির ডাগআউট সামলাচ্ছন। তবে ক্যারিয়ারের শেষ দিকে আরো একবার বার্সায় ফেরার ইচ্ছার কথা ব্যক্ত করেছেন পেপ গার্দিওলা। কোচিং ক্যারিয়ারের শুরুটা যেখানে করেছিলেন সেখানেই শেষ টানতে চান কাতালান কোচ।
২০০৭ সালে বার্সার যুবা দলের দায়ীত্ব পান গার্দিওলা। এক বছর পর আসেন মূল দলের দায়ীত্বে। এরপর চার বছরের ছোট্ট সময়ে বার্সার হয়ে জেতেন তিনটি লা লিগা ও দুটি করে চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপ শিরোপা। যে অর্জন তাকে রাতারাতি বিশ্বের সেরা কোচদের একজন হিসেবে পরিচয় করিয়ে দেয়। একটি টেলিভিশন শোতে সম্প্রতি তিনি কোচ হিসেবে নিজের শেষ ইচ্ছার কথা প্রকাশ করেন। সেখানে গার্দিওলা বলেন, ‘আমি সেখানেই শেষ করব যেখানে শুরু করেছিলাম। আশা করি সেটা বার্সা।’

সাবেক বার্সা মিডফিল্ডার কোচিং পেশাটা বেশ উপভোগ করেন, ‘আমার দল সেভাবে খেলতে চেষ্টা করে আমি যেভাবে খেলাতে চাই। এই কারণেই আমি কোচ এবং আমি এজন্য খুশি।’

সিটির সঙ্গে গার্দিওলার চুক্তির মেয়াদ ২০২১ সাল পর্যন্ত। গত মৌসুমে প্রিমিয়ার লিগের রেকর্ড ১০০ পয়েন্ট অর্জন করে সিটিকে শিরোপা উপহার দেন। এক বছরও হয়নি গার্দিওলা বলেছিলেন, ‘আমি আর কখনোই বার্সার কোচ হব না।’ এর কয়েক মাসের মাথায় এমন মন্তব্য প্রকাশ করলেন ৪৭ বছর বয়সী।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর