Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০২ অগ্রহায়ণ ১৪২৫, ০৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ভূমি ব্যাংক তৈরি করছে সরকার

ডিসিসিআই’র আলোচনা সভা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

অর্থনৈতিক রিপোর্টার : প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ বলেছেন, দেশের দক্ষিণাঞ্চলে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের আওতায় প্রায় এক লাখ একরের ‘ভূমি ব্যাংক’ তৈরি করার সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং ইতোমধ্যে প্রায় ৩৫ হাজার একর জমি অধিগ্রহণ করা হয়েছে, যা বেজা’র নিকট হস্তান্তর করা হবে।
ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বেসরকারী খাতের সম্ভবনা ও চ্যালেঞ্জ’ আলোচনা সভায় গতকাল এ কথা বলেন তিনি। এ সভায় মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)’র সভাপতি ব্যারিষ্টার নিহাদ কবির এবং দি চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই)’র সভাপতি মাহবুবুল আলম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান বলেন, এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি এবং প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি খুবই গুরুত্বপূর্ণ।
ব্যারিস্টার নিহাদ কবির বলেন, এসডিজি’র লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সরকার ও বেসরকারীখাতের অংশীদারিত্বমূলক অংশগ্রহণ একান্ত আবশ্যক।
মাহবুবুল আলম বলেন, এসডিজি’র সফল বাস্তবায়নের জন্য সরকার ও বেসরকারীখাতের পাশাপাশি সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডাদের সক্রিয় অংশগ্রহণ অত্যন্ত জরুরি। বাংলাদেশ ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস)’র সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, আমাদের দেশীয় বাজার বেশ বড় এবং এ বাজার উন্নয়নে মনোযোগ দেওয়ার সাথে সাথে বিনিয়োগ বাড়ানোর জন্য আমাদের আরো উদ্যোগী হতে হবে।
নির্ধারিত আলোচনায় সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)’র সিনিয়র রিসার্চ ফেলো তওফিকুল ইসলাম খান, মাল্টিমোড গ্রুপ-এর পরিচালক তাফসীর মোহাম্মদ আওয়াল এবং পলিসি রিসার্চ ইন্সটিটিউট অফ বাংলাদেশ (পিআরআই)’র গবেষণা পরিচালক ড. এম এ রাজ্জাক অংশগ্রহণ করেন। আলোচকরা এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে গতানুগতিক প্রণোদনা ছাড়াও নতুন কিছু প্রণোদনা প্রদান এবং উল্লেখযোগ্য হারে দূর্নীতি কমানোর আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর