Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ০৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ডিএসই’র লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

সূচক পতনের মধ্যে দিয়ে সপ্তাহের শেষ কার্যদিবসে গতকাল বৃহষ্পতিবার পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় বাজারে সূচক পতন হলেও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন বেড়েছে। দিনভর সূচকের পতনে এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৪ কোটি টাকা। এর আগে চলতি বছরের ১১ জুলাই লেনদেন হয়েছিলো ১ হাজার ১১৫ কোটি ২৯ লাখ ৭৯ হাজার টাকা। যা গত ২ মাস ২ দিনের মধ্যে সর্বোচ্চ লেনদেন। একই দিন অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩৬ কোটি ৬০ লাখ টাকা। বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশির খাতের কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে দিন শেষে ডিএসইতে সূচক কমেছে ২৯ পয়েন্ট। অপরদিকে সিএসইতে কমেছে ৩৫ পয়েন্ট। এ নিয়ে টানা দু’দিন সূচক পতন হলো।
ডিএসই’র তথ্য মতে, বৃহস্পতিবার এ বাজারে ২২ কোটি ১৩ লাখ ৯৯ হাজার ১২৮টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৪ কোটি ৮৪ লাখ ৯২ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৮৬১ টাকার বেশি। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৭১৪ কোটি ৮ লাখ ৬৭ হাজার টাকার। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ দশমিক ২০ পয়েন্ট কমে ৫ হাজার ৫০০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৪ দশমিক ৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৭১ পয়েন্টে। আর ডিএস-৩০ ইনডেক্স ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯১৯ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ১৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার। দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৩৫ পয়েন্ট কমে ১০ হাজার ৩০৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৯০টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার।
লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৬ কোটি ৬০ লাখ ৪৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪২ কোটি ৪৬ লাখ ৪৫ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৪৪ কোটি ৮২ লাখ ১৪ হাজার টাকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর