Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌
শিরোনাম

সব বিভাগে মেডিক্যাল বিশ্বদ্যিালয় হবে

আরকেবার ক্ষমতায় এলে উন্নতমানের স্বাস্থ্যসবো উপহার দেবো -প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ৮:০০ এএম | আপডেট : ৮:৫০ এএম, ১৪ সেপ্টেম্বর, ২০১৮

প্রধানমন্ত্রী শখে হাসনিা বলছেনে, ১৬ হাজার কমউিনটিি ক্লনিকি স্থাপনরে মাধ্যমে জনগণরে দোর গোড়ায় স্বাস্থ্যসবো পৌঁছে দয়োর ক্ষত্রেে আমরা অনকেটা সক্ষম হয়ছে।ি আরকেবার ক্ষমতায় আসতে পারলে দশেরে জনগণকে আরও উন্নতমানরে স্বাস্থ্যসবো উপহার দতিে পারবো।
গতকাল সকালে বঙ্গবন্ধু শখে মুজবি মডেকিলে বশ্বিবদ্যিালয় ক্যাম্পাসে বশ্বিবদ্যিালয়রে সুপার স্পশোলাইজড হাসপাতালরে ভত্তিপ্রিস্তর স্থাপন ও কনভনেশন সন্টোর, ডায়াগনস্টকি ও অনকোলজি ভবন এবং ডক্টরস’ ডরমটেররি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতথিরি ভাষণে একথা বলনে।
প্রধানমন্ত্রী বলনে, দশেরে চকিৎিসা আর্ন্তজাতকি মানরে হতে হব।ে এজন্য চকিৎিসকদরে জন্য আরও গবষেণা কন্দ্রে খুলবো যাতে তারা গবষেণার প্রতি আরও জোর দতিে পারনে। প্রধানমন্ত্রী শখে হাসনিা বসেরকারি মডেকিলে কলজেগুলোর শক্ষিা এবং স্বাস্থ্যসবোর মান উন্নয়নরে ওপর গুরুত্বারোপ করে বলছেনে, মডেকিলে বশ্বিবদ্যিালয়গুলো এসব বষিয় মনটির করব।ে তনিি বলনে, বসেরকারি খাতে এখন অনকে মডেকিলে কলজে গড়ে উঠছ।ে কন্তিু সগেুলোতে পড়াশোনাটা কমেন হচ্ছে তা আমাদরে দখেতে হব।ে সখোনে প্রকৃত ডাক্তার গড়ে উঠছে কনিা সটো আমাদরে দখো দরকার। একমাত্র মডেকিলে বশ্বিবদ্যিালয় পারবে তা নজরদারতিে রাখত।ে
শখে হাসনিা বলনে, এসব মডেকিলে কলজেে কি পড়াশোনা হচ্ছ,ে আদৌও সখোনে কোন পড়াশোনা হচ্ছে কি না, সত্যকিার ডাত্তার তরৈী হচ্ছে নাকি রোগী মারা ডাক্তার হচ্ছে সটো আমাদরে দখো দরকার।
প্রধানমন্ত্রী বলনে, আমরা ১৯৯৮ সালে ক্ষমতায় এসে বঙ্গবন্ধু শখে মুজবি মডেক্যিাল বশ্বিবদ্যিালয় প্রথম মডেক্যিাল বশ্বিবদ্যিালয় কর।ি এবছর রাজশাহী মডেক্যিাল কলজে ও চট্টগ্রাম মডেক্যিাল কলজেকে বশ্বিবদ্যিালয়রে ঘোষণা দয়িছে।ি সলিটে মডেক্যিাল কলজেকে বশ্বিবদ্যিালয়ে উন্নীত করার প্রস্তাব আজ (গতকাল) সংসদে উঠবে এবং পাস করা হব।ে এছাড়াও আগামীতে আবারও সরকার গঠন করতে পারলে প্রতটিি বভিাগে সরকারি মডেক্যিাল বশ্বিবদ্যিালয় করা হব।
প্রধানমন্ত্রী বলনে, ইতোমধ্যে রাজশাহীতে মডেকিলে বশ্বিবদ্যিালয় হয়ছে।ে রাজশাহী এবং রংপুরে যে সমস্ত সরকারি এবং বসেরকারি মডেকিলে কলজে রয়ছেে সগেুলোকে এই মডেকিলে বশ্বিবদ্যিালয়রে সঙ্গে এফলিয়িটেডে হতে হব।ে চট্টগ্রামে মডেকিলে বশ্বিবদ্যিালয় করছে।ি চট্টগ্রাম এবং আশপাশরে জলোর যে কয়টি মকেলিে কলজে রয়ছেে সইেগুলো এই মডেকিলে বশ্বিবদ্যিালয়রে সাথে এফলিয়িটেডে থাকব।ে ঠকি সইেভাবে অন্য বভিাগওে একই ভাবে সবগুলো মডেকিলে কলজে এফলিয়িটেডে থাকব।ে শুধু ঢাকা মডেকিলে কলজে ঢাকা বশ্বিবদ্যিালয়রে সাথে এফলিয়িটেডে সটো ঐভাবইে থাকব।ে
তনিি বলনে, মডেকিলে বশ্বিবদ্যিালয়গুলোতে কবেল পোষ্ট গ্রাজুয়টে স্টাডি এবং রসর্িাচ হবে আর গ্রাজুয়শেনসহ অন্যান্য র্কমকান্ড সব মডেকিলে কলজেে সম্পন্ন হবে বশ্বিরে অন্যান্য দশেে যভোবে হয়।
প্রধানমন্ত্রী চকিৎিসকদরে বলনে, জনগণরে চকিৎিসা সবোর জন্য নজিকেে উৎর্সগ করতে হব।ৎ বাংলাদশেরে চকিৎিসা ব্যবস্থা যনে আর্ন্তজাতকি মানরে হয় সভোবে কাজ করতে হব।

 



 

Show all comments
  • নাবিল আহমেদ ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ৩:০০ এএম says : 0
    শুনে খুব ভালো লাগলো
    Total Reply(0) Reply
  • রমিজ উদ্দিন ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ৩:০০ এএম says : 0
    চিকিৎসা মানুষের মৌলিক অধিকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ