Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীতের বিরুদ্ধে শিশুর প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ৪:০১ পিএম | আপডেট : ৫:১২ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০১৮

অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতে আদিবাসী জনগণকে উপেক্ষা করার অভিযোগ তুলে প্রতিবাদ জানিয়েছে সেদেশের ৯ বছর বয়সী এক শিশু। ‘প্রাতিষ্ঠানিক বর্ণবাদ’-এর অভিযোগ এনে জাতীয় সংগীত গাওয়ার সময় উঠে দাঁড়াতে অস্বীকৃতি জানায় সে। এরইমধ্যে কট্টর ডানপন্থী রাজনীতিবিদদের তোপের মুখে পড়েছে হারপার নিয়েলসন নামের ওই স্কুল শিক্ষার্থী। রাজনীতিকদের অভিযোগ, ওই শিশুর বাবা-মা তাদের সন্তানকে রাজনৈতিক গুটি হিসেবে ব্যবহার করছে। তবে হারপারের সাহসিকতায় গর্বিত তার মা-বাবা। অস্ট্রেলিয়ায় আদিবাসীদের অধিকারের সুরক্ষায় কাজ করা সংগঠনও তাকে সাধুবাদ জানিয়েছে। খবর দ্য গার্ডিয়ান।
অস্ট্রেলিয়ায় আদিবাসীরা সবচেয়ে সুবিধাবঞ্চিত। সেখানে অন্য যেকোনও সম্প্রদায়ের চেয়ে আদিবাসীদের দারিদ্র্য, অপুষ্টি ও তাদের কারারুদ্ধ করার মাত্রা অনেক বেশি। অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতে আদিবাসীদের উপেক্ষা করার অভিযোগ রয়েছে আগে থেকেই। গত বছর আদিবাসীদের স্বীকৃতি দিয়ে জাতীয় সংগীতের নতুন একটি সংস্করণ করার দাবি উঠেছিল। আদিবাসীদের অধিকার আদায়ের সংগঠন রিকগনিশন ইন অ্যানথেম দাবি করে আসছে, জাতীয় সংগীতে ‘অস্ট্রেলীয়দেরকে কম বয়সী জাতি হিসেবে উল্লেখ করার মধ্য দিয়ে অস্ট্রেলীয়দের অস্বীকার করা হচ্ছে।
সে দাবিতে শামিল হয়েছে অস্ট্রেলিয়ারই একটি স্কুলের শিক্ষার্থী। ৯ বছর বয়সী হারপার নিয়েলসন সম্প্রতি স্কুলে জাতীয় সংগীত গাওয়ার সময় সহপাঠীদের সঙ্গে উঠে দাঁড়াতে অস্বীকৃতি জানায়। শিশু হারপার নিয়েলসনের অভিযোগ, অস্ট্রেলিয়ায় আদিবাসীদের আগমন অনেক আগে থেকে হলেও জাতীয় সংগীতে তা স্বীকার করা হয় না। আধুনিক অস্ট্রেলিয়ান জাতি আদিবাসী জনগণকে উপেক্ষা করছে।
হারপার জানায়, জাতীয় সংগীতের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত সে নিজে নিজেই নিয়েছে। তবে এ ব্যাপারে সে তার মা-বাবার সঙ্গে আলাপ করেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া

৩ ফেব্রুয়ারি, ২০১৯
২ ফেব্রুয়ারি, ২০১৯
২৮ জানুয়ারি, ২০১৯
১৩ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ