Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

শান্তি মিশনের ব্যর্থতায় শাস্তিতে বাংলাদেশের দ্বিমত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ৪:১০ পিএম | আপডেট : ৫:০৫ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০১৮

যুক্তরাষ্ট্র জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে কর্মরত সদস্যদের ব্যর্থতার দায়ে সংশ্লিষ্ট দেশের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিশ্চিত করার প্রস্তাব করেছে । নিরাপত্তা পরিষদে এ সংক্রান্ত খসড়া প্রস্তাবটির বিষয়ে আলোচনায় উল্লেখ করা হয়েছে, শান্তিরক্ষী বাহিনীর সদস্য হিসেবে সংঘাতপ্রবণ এলাকায় নিয়োজিত সদস্যরা সাধারণ নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত তো দূরের কথা, অনেক সময় নিজেরাই নিপীড়ন শুরু করে। এমন ব্যর্থতার জন্য সুস্পষ্ট শাস্তি নিশ্চিত করা উচিত। শাস্তি হিসেবে অভিযুক্ত শান্তিরক্ষীদের সরাসরি দেশ ফেরত পাঠিয়ে দেওয়া এবং সংশ্লিষ্ট দেশের শান্তিরক্ষা মিশন বাবদ পাওনা অর্থ পরিশোধ না করার ধারা রয়েছে ওই প্রস্তাবনায়। কিন্তু মার্কিন প্রস্তাবে দ্বিমত প্রকাশ করেছে বাংলাদেশ। ‘তথাকথিত ব্যর্থতার জন্য শান্তিরক্ষী বা সংশ্লিষ্ট দেশ নয়, বরং যথাযথ সরঞ্জাম ও যথেষ্ট সংখ্যক শান্তিরক্ষী না থাকাকে দায়ী করে বাংলাদেশ বলেছে, মার্কিন প্রস্তাব পাস হলে রাজনৈতিক উদ্দেশ্যই হাসিল হবে, শান্তি রক্ষার মিশন নয়। যুক্তরাষ্ট্রের এমন প্রস্তাবনার বিষয়ে চীন-রাশিয়া-পাকিস্তানও দ্বিমত পোষণ করেছে। খবর ওয়াশিংটন পোস্ট।

বুধবার জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি নিকি হ্যালি নিরাপত্তা পরিষদের এক সভায় বলেন, শান্তিরক্ষার মূল সূত্র হচ্ছে রক্ষক ও সাধারণ মানুষের মধ্যে থাকা আস্থার সম্পর্ক। যখন আস্থাই নষ্ট হয়ে যায় তখন শান্তিরক্ষা মিশন বিফল হতে বাধ্য। তার ভাষ্য, ‘নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ার চেয়েও খারাপ বিষয় হলো, যাদের নিরাপত্তা দেওয়ার কথা তাদের দ্বারাই হামলা, হয়রানি ও শোষণের শিকার হওয়া।’
এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে যুক্তরাষ্ট্র একটি খসড়া প্রস্তাব তৈরি করেছে। দেশটির দাবি অনুযায়ী তা জাতিসংঘের সচিবালয়কে শক্তিশালী করবে এবং শান্তিরক্ষীদের দক্ষতা বৃদ্ধি ত্বরান্বিত করতে ভূমিকা রাখবে।
জাতিসংঘকে মোতায়েনকৃত শান্তিরক্ষীদের কর্মকান্ডের জন্য সমালোচনার শিকার হতে হয়েছে। জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ যেমন রয়েছে তেমনি সাধারণ নাগরিকদের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ার দায়েও তারা অভিযুক্ত হচ্ছে।
ওয়াশিংটন পোস্ট লিখেছে, শান্তিরক্ষীদের বিরুদ্ধে যৌন শোষণ থেকে শুরু করে অন্যান্য বিষয়ে যেসব অভিযোগ এসেছে সেসবের প্রেক্ষিতে জাতিসংঘের সেক্রেটারি জেনারেল অ্যান্তোনিও গুতেরেস অনেকগুলো সংস্কার প্রস্তাব বাস্তবায়নের কাজ করছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ