Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাইজারে কলেরায় ৫৫ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ৬:১৬ পিএম

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে তিন মাসে মহামারিতে রূপ নেয়া কলেরায় আক্রান্ত হয়ে ৫৫ জন মারা গেছেন। চলতি বছরের জুলাই থেকে মহামারি দেখা দিলে এখন পর্যন্ত ৫৫ জন মৃত্যুবরণ করেছেন বলে শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মানবাধিকার সমন্বয় বিষয়ক দফতর জানায়, ৫ জুলাই থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত ২ হাজার ৭৫২ জন কলেরায় আক্রান্ত হয়েছেন। সংস্থাটি জানায়, সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে মারাদি অঞ্চলে। এছাড়া দোসো, তাহুয়া ও জিন্দারেও ছড়িয়ে পড়েছে কলেরা।
এর আগে গত মাসে জাতিসংঘের মানবিক ত্রাণ সমন্বয় বিষয়ক দফতর থেকে শনিবার এক বিবৃতিতে জানিয়েছিলো, মাসের শুরুতে মারাদির দক্ষিণাঞ্চলে এই মহামারি শুরু হয়। তখন সেখানকার কমপক্ষে ৯৯৩ জন মানুষ কলেরায় আক্রান্ত হয়েছিলো। আক্রান্তদের মধ্যে বেশিরভাগই এক থেকে ১৫ বছর বয়সী শিশু।
কলেরার সময় মতো চিকিৎসা না করা হলে তা ডায়রিয়া, পেট ব্যথা ও পেট ফাপার পাশাপাশি বমি হতে পারে। প্রধানত দূষিত খাবার ও পানিই এই রোগের কারণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দুর্বল স্যানিটেশন ব্যবস্থাসম্পন্ন গরিব দেশগুলোতে প্রতিবছর ২১ হাজার থেকে এক লাখ ৪৩ হাজার মানুষ কলেরায় আক্রান্ত হয়ে মারা যায়। সূত্র- এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ