Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

রোহিঙ্গারা শুধু রাজ্যহারা হয়নি, নিজস্ব ভাষা-সংস্কৃতিও হারাচ্ছে -আবদুল লতিফ নেজামী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ৬:২৫ পিএম

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী বলেছেন, মিয়ানমার সরকারের ৬২ বছরে নির্মম উৎপীড়নের শিকার রোহিঙ্গারা শুধু রাজ্য হারা হয়নি, বরং নিজস্ব ভাষা এবং সংস্কৃতিও হারাচ্ছে’ । বিদেশে অভিবাসী থাকতে থাকতে তাদের ভাষার চেতনা ভিন্নমুখী শুরু হয়েছে। এতে রোহিঙ্গাদের নিজস্ব ভাষার স্বাভাবিক বিবর্তন বাধাগ্রস্ত হওয়ার প্রবণতা লক্ষ করা যাচ্ছে। রোহিঙ্গাদের জাতি ও ভাষার স্বাতন্ত্র্যবোধ ধ্বংস হচ্ছে। এতে তাদের স্বতন্ত্র সাংস্কৃতিক সত্ত্বা চরম হুমকির উপক্রম হচ্ছে। বিভিন্ন দেশে অবস্থানরত রোহিঙ্গা উদ্বাস্তুরা সেসব দেশের ভাষা ও সংস্কৃতি অনুশীলনে অভ্যস্ত হয়ে উঠছে। অথচ রোহিঙ্গাদের ভাষা ও সংস্কৃতির উৎস, ইসলামী জীবনদর্শনভিত্তিক মূল্যবোধ। তৌহিদ এর বুনিয়াদ।
আজ এক বিবৃতিতে তিনি বলেন, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গাদের ভাষা, আদর্শ, ঐতিহ্য রীতি-নীতি ও স্বকীয়তা লালন, চর্চা ও অনুশীলনের ক্ষেত্রে সচেস্ট হয়ে, রোহিঙ্গাদের সামগ্রিক চরিত্রে তাদের মানসিক দৃঢ়তার প্রতিফলন ঘটাতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ