Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ০১ পৌষ ১৪২৫, ৭ রবিউস সানী ১৪৪০ হিজরী

লেনদেনে সেরা প্রকৌশল পিছিয়ে ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে প্রকৌশল খাত। তবে অনেকটা পিছিয়ে পড়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন। ডিএসইর সাপ্তাহিক লেনদেন চিত্রে এমনটিই উঠে এসেছে।
তথ্যমতে, ডিএসইর মোট লেনদেনে গেলো সপ্তাহে প্রকৌশল খাতের দখলে ছিল ২২ শতাংশ। আলোচিত সময়ে খাতটির দৈনিক গড় লেনদেনের পরিমাণ ছিল ১৯৫ কোটি টাকা। এরপরেই জ্বালানি খাতের অবস্থান। মোট লেনদেনে খাতটির অংশগ্রহণ ১৬ শতাংশ। এর দৈনিক গড় লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৪১ কোটি টাকা।
এদিকে দুই সপ্তাহ আগে ব্যাংক খাত লেনদেনের শীর্ষে থাকলেও তা অনেকটা পিছিয়ে পড়েছে। গেলো সপ্তাহে ডিএসইর মোট লেনেদেনে ব্যাংকিং খাতের অংশগ্রহণ ছিল পাঁচ শতাংশ। আর্থিক খাতের লেনদেনেও ছিল একই চিত্র। এর মধ্যে ব্যাংকিং খাতের দৈনিক গড় লেনদেনের পরিমাণ ছিল ৪৫ কোটি টাকা এবং আর্থিক প্রতিষ্ঠান খাতের দৈনিক গড় লেনদেনের পরিমাণ ছিল ৪৭ কোটি টাকা।
অন্যান্য খাতগুলোর মধ্যে গেলো সপ্তাহে লেনদেনে বস্ত্র খাতের অংশগ্রহণ ছিল ১৫ শতাংশ, ফার্মাসিউটিক্যাল খাতের ১৩ শতাংশ, বিবিধ খাতের চার শতাংশ, খাদ্য-আনুষাঙ্গিক খাতের তিন শতাংশ।
এছাড়া ভ্রমণ-অবকাশ, সিমেন্ট, জীবন বিমা, সেবা-আবাসন, চামড়া খাতের প্রত্যেকের দুই শতাংশ করে এবং সিমেন্ট, সাধারণ বিমা প্রত্যেকের এক শতাংশ করে লেনদেনে হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর