Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বাজার মূলধন হারালো ডিএসই

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

পাঁচ কার্যদিবসের চার দিনই দরপতন। সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বাজার ম‚লধন হারিয়েছে তিন হাজার কোটি টাকার ওপরে। বড় অঙ্কের বাজার মূলধন কমার পাশাপাশি সপ্তাহজুড়েই ডিএসইর সব মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। লেনদেনের পরিমাণ বেড়েছে ৫০ শতাংশ।
সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৯৩ হাজার ৩০ কোটি টাকা। যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল তিন লাখ ৯৬ হাজার ৩৫৭ কোটি টাকা। এক সপ্তাহে ডিএসইর বাজার ম‚লধন কমেছে তিন হাজার ৩২৭ কোটি টাকা। গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৭৩ দশমিক ৬৩ পয়েন্ট বা ১ দশমিক ৩২ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ২৬ দশমিক ৩৯ পয়েন্ট বা দশমিক ৪৭ শতাংশ। অপর দুটি সূচকের মধ্যে গত সপ্তাহে ডিএসই-৩০ আগের সপ্তাহের তুলনায় কমেছে ৩৮ দশমিক ৬৫ পয়েন্ট বা ১ দশমিক ৯৭ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ২ দশমিক ১৯ পয়েন্ট বা দশমিক ১১ শতাংশ। আর ডিএসই শরিয়াহ্ সূচক কমেছে ৭ দশমিক ২৯ পয়েন্ট বা দশমিক ৫৭ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ৯ দশমিক শূন্য ৫ পয়েন্ট বা দশমিক ৭১ শতাংশ। গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ১০৭টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। কমেছে ২২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির দাম। এদিকে সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৯০১ কোটি ২৬ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৭৬৩ কোটি ৪৬ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৩৭ কোটি ৮০ লাখ টাকা বা ১৮ দশমিক শ‚ন্য ৫ শতাংশ। আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে চার হাজার ৫০৬ কোটি ৩১ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় তিন হাজার ৫৩ কোটি ৮৭ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে এক হাজার ৪৫৪ কোটি ৪৪ লাখ টাকা বা ৪৭ দশমিক ৫৬ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ