Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

প্রশ্ন: পবিত্র কোরআন মাজিদে আল্লাহ তায়ালা নিজেকে বেশিরভাগ জায়গায় ‘আমরা’ বলে সম্বোধন করেছেন। কিন্তু আল্লাহ এক ও অদ্বিতীয়। তাহলে তিনি নিজেই নিজেকে ‘আমরা’ বলছেন কেন? বুঝিয়ে বলবেন কি?

গালিব
USA

প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:২০ এএম

উত্তর : এটি আরবী বাক রীতির অংশ। সেখানে এক ব্যক্তি ‘আমি’ বলে। মহান অর্থে ‘আমি’র জায়গায় ‘আমরা’ও বলে। এটা কেবল কোরআন শরীফে নয়, আরবী সাহিত্যে প্রচুর দেখা যায়। যেমন, একজনকে বলা হয় ‘আলাইকা’ কিন্তু আমরা সালামের সময় বলি ‘আলাইকুম’। যার অর্থ ‘আপনাদের ওপর’। বাংলায় তরজমার সময় কোরআনের আল্লাহ যেভাবে বলেছেন সেভাবেই করা কর্তব্য। যেখানে আল্লাহ নিজেকে ‘আমি’ বলেছেন, সেখানে আমি। যেখানে ‘আমরা’ বলেছেন, সেখানে ‘আমরা’ বলাই শুদ্ধ। এই ‘আমরা’ বহু বচনের জন্য নয়। মহত্বের জন্য। 

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • মু.সিরাজুল ইসলাম ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৬:২৩ এএম says : 1
    কোনো ব্যক্তি যদি এশার নামায রাত বারোটার পরে আদায় করেন তাহলে তার নামায শুদ্ধ হবে কি? দুই সিজদার মাঝখানে কতক্ষণ সময় ক্ষেপণ করা ওয়াজিব?
    Total Reply(0) Reply
  • md habibur rahman ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ২:৫৯ পিএম says : 1
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন দোয়া কুনুতটি বাংলাতে লিখে দেন,আমার ভূল হয়।
    Total Reply(0) Reply
  • তাওহিদ অাহমদ ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৯:৫০ পিএম says : 1
    একজন মানুষকে কবর দেওয়ার পরে কবরের উপরে চারদিকে বাঁশ দেয়ার সময় চার কুল পড়া কি দরকার এবং চার কুল না পরে শুধু বিসমিল্লাহ পরে বাশ দিলে কি হবে,নিজের কেউ জানাযা পড়ালে কেমন হবে
    Total Reply(0) Reply
  • রাকিব হাসান ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ৬:৫০ পিএম says : 0
    জাকির নায়েক এই প্রশ্নের উত্তর বহুত আগে দিয়ে গেছেন।
    Total Reply(1) Reply
    • Shaheed ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৩:৪৩ এএম says : 0
      I am total convinced with the explanation. Here I am adding something that will make the meaning of the Quran word "We". In the Quran "We" can be called Royal "We". For example any president or Premier of a country always deliver words such as ……… We have done these, we have constructed roads, schools, colleges, hospitals etc. The president or Prime Minister never says "I am doing ………...etc. Taking this in the prospective of All Mighty Allah, we can see that meaning of "We" in the Quran. Please remember Allah always loves to incorporate Asraful Maklukat in this creation. That can be a good reason, He says "We" defining His Royal entity in the universe. Allah hafez.
  • মুহাম্মাদ জিয়াউর রহমান ১৮ নভেম্বর, ২০১৮, ১১:৫৯ এএম says : 0
    আমার প্রথম প্রশ্ন:আমার সন্তানের বয়স 11 মাস আমি ওর নাম রেখেছি জাবির। জাবির একজন সাহাবীর নাম এবং এ নামের অর্থ আমার জানা নাই। জাবির এর সাথে তার বাবার নাম মিলিয়ে কোন নাম রাখা যায়? দ্বিতীয় প্রশ্ন: আফনান জাবির অথবা নাবরান জাবির এই দুইটা নাম অথবা তার বাবার সাথে মিলিয়ে জাবির আফনান রহমান রাখা যায় কিনা? আফনান এবং নাবরান শব্দের অর্থ জানালে খুশি হব
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ