Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

আরও ২০০ কোটি ডলারের চীনা পণ্যে শুল্কের আওতায় আনতে ট্রাম্পের নির্দেশে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা পণ্যের ওপর পরবর্তী ধাপের শুল্ক ধার্য করার জন্য তাঁর কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। আমেরিকান গণমাধ্যমের বরাতে বিবিসি এ কথা জানিয়েছে।

এসব শুল্ক চীন থেকে আমদানি করা ইলেকট্রনিক যন্ত্রাংশ, হ্যান্ডব্যাগের মতো ভোগ্যপণ্যসহ আনুমানিক ২০০ কোটি ডলার মূল্যের পণ্যের ওপর ধার্য করা হতে পারে।

এই নতুন আমদানি কর—যা ২৫ শতাংশ অবধি হতে পারে—কবে নাগাদ কার্যকর হবে, তা এখনো স্পষ্ট নয়।

কর্মকর্তারা এখনো পণ্যতালিকা চূড়ান্ত করার কাজ করছেন বলে বলা হচ্ছে।

প্রেসিডেন্ট ট্রাম্প চলতি গ্রীষ্মে তাঁর কর্মকর্তাদের শুল্কের ব্যাপারে কাজ শুরু করতে নির্দেশ দেন। চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় ভর্তুকি দিয়ে অসম বাণিজ্য রীতির ব্যাপারে বিরোধ রয়েছে, যা ট্রাম্পের ঘোষণায় বৃদ্ধি পায়।

নতুন শুল্কগুলো ইতিমধ্যে পাঁচ হাজার কোটি ডলারের চীনা পণ্যের ওপর আরোপিত করের সঙ্গে যোগ হবে। মার্কিন করের জবাবে চীন সমপরিমাণ ডলারের মার্কিন পণ্যের ওপর শুল্ক বসানোয় ট্রাম্প আরও চীনা পণ্য শুল্কের আওতায় আনার সিদ্ধান্ত নেন।

গতকাল শুক্রবার গণমাধ্যম প্রশাসনের একাধিক সূত্রের বরাতে খবর দেয়, ট্রাম্প আরও পণ্য শুল্কের আওতায় আনার নির্দেশ দিয়েছেন। সরকারিভাবে এখনো ঘোষণা দেওয়া হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীনা

২৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ